সেপ্টেম্বরের শুরুতেই উত্তেজনা তুঙ্গে! প্যাংগংয়ে অন্তত ১০০-২০০ বার 'ওয়ার্নিং শর্ট' ছুড়েছে দু'পক্ষ!

গত সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণ ভারতীয় সীমানায় ঢোকার চেষ্টা করে চিন। সে সময় তারা গুলি চালায় বলে সূত্রের দাবি

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 16, 2020, 05:21 PM IST
সেপ্টেম্বরের শুরুতেই উত্তেজনা তুঙ্গে! প্যাংগংয়ে অন্তত ১০০-২০০ বার 'ওয়ার্নিং শর্ট' ছুড়েছে দু'পক্ষ!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করেনি। এমনটাই জোর দিয়ে দাবি করছে কেন্দ্র। তবে সপ্তাহখানেক আগেই প্যাংগং লেকের দক্ষিণে ভারতীয় সীমানায় ঢোকার চেষ্টা করেছিল চিন। তখন চিনা সেনা গুলি চালিয়েছিল বলে অভিযোগ করেছিল ভারত। পাল্টা অভিযোগ করে চিনও।

আরও পড়ুন-দুর্গাপুজো নিয়ে পুলিস কর্তাদের জন্য নবান্ন থেকে জারি বিশেষ নির্দেশ!

সূত্রের খবর, সেপ্টেম্বরের প্রথম দিকে প্যাংগং লেকের উত্তরে ভারত-চিন দুপক্ষই ১০০-২০০ রাউন্ড ওয়ার্নিং শর্ট ছুড়েছিল। গত দশ সেপ্টেম্বর মস্কোয় চিনা বিদেশমন্ত্রী ওয়াং উইয়ের সঙ্গে লাদাখ উত্তেজনা নিয়ে বৈঠকে বসেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তার আগেই ওই গুলিচালনার ঘটনা ঘটেছিল বলে সূত্রের দাবি।

গত সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণ ভারতীয় সীমানায় ঢোকার চেষ্টা করে চিন। সে সময় তারা গুলি চালায় বলে সূত্রের দাবি। চিনা সেনাদের হাতে ছিল রাইফেল ও বর্শার মতো অস্ত্র। গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের সময়ে এমন সব অস্ত্রই ব্যবহার করেছিল চিনা সেনা।

আরও পড়ুন-"আমরা মানুষের প্রতি নরম", মুকুল বিতর্কে ঘি ছিটালেন পার্থ চট্টোপাধ্যায়

উল্লেখ্য, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর একাধিক গুরুত্বপূর্ণ জায়গার দখল নিয়েছে ভারতীয় সেনা। চিনা সেনার নিরন্তর প্ররোচনা সত্বেও নিজেদের জায়গায় স্থির রয়েছে  সেনা। এমনটাই দাবি সূত্রের।

এদিকে, প্যাংগং লেকের ফিঙ্গার ফোর থেকে বিবাদ শুরু করেছে চিনা সেনা। প্যাংগংয়ের উত্তরের এলাকা আঙ্ুলের মতো। এরকম মোট ৮টি জায়গা রয়েছে প্যাংগংয়ের উত্তর অংশে। সেখানে ফিঙ্গার ৮ পর্যন্ত এতদিন টহল দিত ভারত। এখন ফিঙ্গার ফাইভ পর্যন্ত এগিয়ে এসে ভারতীয় বাহিনীকে বাধা দেওয়ার চেষ্টা করে চিন।

.