মহারাষ্ট্র ও হরিয়ানায় চলছে ভোটগণনা, ঝড়ের বেগে সংখ্যাগরিষ্ঠতার দিকে এগোচ্ছে বিজেপি

গণনার প্রাথমিক প্রবণতা অনুসারে ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি ও শিবসেনা জোট ইতিমধ্যে সংখ্যাগরিষ্ঠচা পেরিয়েছে। ওদিকে ৯০ আসনের হরিয়ানা বিধানসভাতেও প্রবণতার নিরিখে ম্যাজিক ফিগার পেরিয়েছে তারা।

Updated By: Oct 24, 2019, 09:11 AM IST
মহারাষ্ট্র ও হরিয়ানায় চলছে ভোটগণনা, ঝড়ের বেগে সংখ্যাগরিষ্ঠতার দিকে এগোচ্ছে বিজেপি

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশামতোই হরিয়ানা ও মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পথে বিজেপি। গত সোমবার এই ২ রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়। বৃহস্পতিবার সকাল ৮ থেকে শুরু হয়েছে ভোটগণনা। গণনার প্রাথমিক প্রবণতায় ২ রাজ্যেই বিজেপির ক্ষমতায় ফেরা কার্যত সময়ের অপেক্ষা। 

 

গণনার প্রাথমিক প্রবণতা অনুসারে ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি ও শিবসেনা জোট ইতিমধ্যে সংখ্যাগরিষ্ঠচা পেরিয়েছে। ওদিকে ৯০ আসনের হরিয়ানা বিধানসভাতেও প্রবণতার নিরিখে ম্যাজিক ফিগার পেরিয়েছে তারা। অর্থাৎ ইতিমধ্যে সেখানে সংখ্যাগরিষ্ঠতার সীমা পার করেছে বিজেপি। 

সোমবার ২ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভোট পড়েছে ৬০ শতাংশের কিছু বেশি। ২ রাজ্যেই বর্তমানে রয়েছে বিজেপিরই সরকার। মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট করে ভোটে লড়েছিল বিজেপি। হরিয়ানায় একাই লড়ে তারা। লোকসভা নির্বাচনের ৫ মাস পর এই নির্বাচন কেন্দ্রীয় সরকারের জনপ্রিয়তা বলে মনে করছিলেন বিশেষজ্ঞরা। তবে তাতে যে গেরুয়া শিবিরের জয় আসন্ন তাও জানিয়েছিলেন অনেকেই। বিশেষজ্ঞদের দাবি, লোকসভা নির্বাচনে হারের ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেনি কংগ্রেস-সহ বিরোধীরা। 

লোকসভা নির্বাচনের পর একের পর এক কড়া পদক্ষেপ করেছে মোদী সরকার। নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করে তিন তালাক বিরোধী আইন সংসদে পাশ করিয়েছে তারা। কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয়েছে সংবিধানের ৩৭০ ধারার বিশেষাধিকার। এছাড়া UAPA আইনকে আরও কড়া করেছে কেন্দ্র। বিশেষজ্ঞরা বলছেন, যার ফলে ফের একবার সাফল্যের মুখ দেখল বিজেপি। 

.