জেনে নিন কেন ব্যর্থ হল IRNSS-1H-এর উৎক্ষেপণ

Updated By: Sep 1, 2017, 01:42 PM IST
জেনে নিন কেন ব্যর্থ হল IRNSS-1H-এর উৎক্ষেপণ

ওয়েব ডেস্ক: অপ্রত্যাশিত ভাবে ব্যর্থ হল IRNSS-1H-এর উৎক্ষেপণ। প্রাথমিক ভাবে উৎক্ষেপণ সফল বলে মনে হলেও বৃহস্পতিবার গভীর রাতে ইসরোর তরফে জানানো হয় লক্ষ্যে সফল হয়নি তারা। উৎক্ষেপণ‌যানের তাররোধী বর্ম বিচ্ছিন্ন না হওয়ায় নির্দিষ্ট কক্ষে মোতায়েন করা ‌যায়নি ‌উপগ্রহটিকে।

ভারতে প্রথম সম্পূর্ণ বেসরকারি সংস্থার দ্বারা তৈরি উপগ্রহ ছিল IRNSS-1H. ভারতের নিজস্ব দিকনির্দেশ ব্যবস্থা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল উপগ্রহটির। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে পিএসএলটি সি৩৯ রকেটে করে মহাকাশে পাঠানো হয়েছে সেটিকে। উৎক্ষেপণের প্রথম তিনটি ঝুঁকিপূর্ণ ধাপ বাধাহীন ভাবে কাটায় উৎক্ষেপণ সফল বলে মনে করেছিলেন ইসরোর বিজ্ঞানীরা। কিন্তু শেষ ধাপে গিয়ে বিপত্তি বাঁধে। দেখা ‌যায় নির্দেশ মেনে রকেট থেকে বিচ্ছিন্ন হচ্ছে না একটি তাপরোধী বর্ম বা হিট শিল্ড।

আরও পড়ুন - মুখহীন 'বীভৎস দর্শন' এই শিশুর ছবি এখন ভাইরাল!

রকেট উৎক্ষেপণের সময় বায়ুর সঙ্গে প্রচণ্ড ঘর্ষণে ‌যে তাপ উৎপন্ন হয় তা থেকে ‌যন্ত্রাংশগুলিকে বাঁচাতে ব্যবহার করা হয় হিট শিল্ড। উৎক্ষেপণ‌যান কাঙ্খিত কক্ষে পৌঁছে ‌যাওয়ার পর দূরনিয়ন্ত্রিত ব্যবস্থার মাধ্যমে পৃথিবী থেকে বিচ্ছিন্ন করা হয় হিট শিল্ডগুলিকে। হিট শিল্ড বিচ্ছিন্ন হয়ে গেলে মহাকাশে উন্মুক্ত হয়ে ‌যায় উৎক্ষেপণ‌যানের ‌যন্ত্রাংশ। এর পর একে একে কক্ষে স্থাপন করা হয় উপগ্রহগুলিকে।

ইসরোর তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, কেন হিট শিল্ড বিচ্ছিন্ন হল না তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। লাগাতার সফল উৎক্ষেপণের পর এই ব্যর্থতায় ‌যদিও ইসরোর উৎক্ষেপণ ক্ষমতা নিয়ে কোনও প্রশ্ন তোলার উপায় নেই। কারণ, পিএসএলভি কাজ করেছে নিয়ম মেনেই। 

.