ডাবের জল খেয়ে শান্তি অনশন ভাঙলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

ডাবের জল খেয়ে শান্তি অনশন ভাঙলেন শিবরাজ। একদিনেই নাকি কৃষক অসন্তোষ মিটিয়ে ফেলেছেন। দাবি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। কৃষকদের সঙ্গে ব্ল্যাকমেলের নাটক করছেন শিবরাজ। কটাক্ষ বিরোধীদের। দেশজুড়ে কৃষক অসন্তোষের এই আবহের মধ্যেই কৃষিঋণ মকুব করে দিল মহারাষ্ট্র সরকার।মাত্র একদিনেই শেষ গান্ধীগিরি। ডাবের জল খেয়ে অনশন ভেঙে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দাবি, কৃষকদের সঙ্গে আলোচনা করে সমস্যা নাকি মিটিয়ে ফেলেছেন তিনি।কৃষক বিক্ষোভের আগুন দাউদাউ করে জ্বলছে মধ্যপ্রদেশে। কয়েকদিন আগেই মন্দসৌরে কৃষক বিক্ষোভে পুলিসের গুলিতে অন্তত ৫জন কৃষকের মৃত্যু হয়। আহত হন আরও অনেকে। ৮-১০টি গাড়িতে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। গোটা দেশে দানা বাঁধে কৃষক অসন্তোষ। অশান্তি ঠেকাতে শিবরাজের বাজি শান্তি অনশন। তবে একদিনেই শেষ হয়ে গেল সেই অনশন। প্রাক্তন মুখ্যমন্ত্রী কৈলাস যোশীর হাত থেকে ডাবের জল খেয়ে অনশন ভাঙেন শিবরাজ। ভোপালের দশেরা ময়দানে অনশন মঞ্চেই কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। মৃত কৃষকদের পরিবারই তাঁকে অনশন থেকে সরে আসতে অনুরোধ করেন বলে দাবি তাঁর।

Updated By: Jun 11, 2017, 09:51 PM IST
 ডাবের জল খেয়ে শান্তি অনশন ভাঙলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: ডাবের জল খেয়ে শান্তি অনশন ভাঙলেন শিবরাজ। একদিনেই নাকি কৃষক অসন্তোষ মিটিয়ে ফেলেছেন। দাবি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। কৃষকদের সঙ্গে ব্ল্যাকমেলের নাটক করছেন শিবরাজ। কটাক্ষ বিরোধীদের। দেশজুড়ে কৃষক অসন্তোষের এই আবহের মধ্যেই কৃষিঋণ মকুব করে দিল মহারাষ্ট্র সরকার।মাত্র একদিনেই শেষ গান্ধীগিরি। ডাবের জল খেয়ে অনশন ভেঙে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দাবি, কৃষকদের সঙ্গে আলোচনা করে সমস্যা নাকি মিটিয়ে ফেলেছেন তিনি।কৃষক বিক্ষোভের আগুন দাউদাউ করে জ্বলছে মধ্যপ্রদেশে। কয়েকদিন আগেই মন্দসৌরে কৃষক বিক্ষোভে পুলিসের গুলিতে অন্তত ৫জন কৃষকের মৃত্যু হয়। আহত হন আরও অনেকে। ৮-১০টি গাড়িতে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। গোটা দেশে দানা বাঁধে কৃষক অসন্তোষ। অশান্তি ঠেকাতে শিবরাজের বাজি শান্তি অনশন। তবে একদিনেই শেষ হয়ে গেল সেই অনশন। প্রাক্তন মুখ্যমন্ত্রী কৈলাস যোশীর হাত থেকে ডাবের জল খেয়ে অনশন ভাঙেন শিবরাজ। ভোপালের দশেরা ময়দানে অনশন মঞ্চেই কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। মৃত কৃষকদের পরিবারই তাঁকে অনশন থেকে সরে আসতে অনুরোধ করেন বলে দাবি তাঁর।

আরও পড়ুন ২৪ ঘণ্টায় ৪বার, সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেই চলেছে পাকিস্তান, জবাব দিয়েছে ভারতীয় সেনাও

খুব শিগগিরই তাঁদের দাবি মিটিয়ে দেওয়া হবে বলে কৃষকদের আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী।বিরোধীরা অবশ্য শিবরাজের অনশন ভাঙাকে নাটক বলেই ব্যাখ্যা করছেন। কৃষকদের সমস্যা সমাধানের চেয়ে বিজেপি তাঁদের আরও সঙ্কটে ফেলছে বলে দাবি বিরোধীদের।দেশজুড়ে কৃষক অসন্তোষের এই আবহের মধ্যেই কৃষিঋণ মকুব করে দিল মহারাষ্ট্র সরকার। রাজ্যে একের পর এক কৃষক আত্মহত্যার ঘটনা সামনে এসেছে। দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বাধীন বিজেপি-শিবসেনা সরকারের ওপর কৃষিঋণ মকুবের চাপ তাই শুরু থেকেই ছিল। তারপর মধ্যপ্রদেশের মন্দসৌরের ঘটনা বিজেপির বিরুদ্ধে কৃষকদের ক্ষোভ আরও বাড়িয়ে দেয়। এই প্রেক্ষিতেই মহারাষ্ট্র সরকার কৃষিঋণ মকুবের সিদ্ধান্ত নিল বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন  জয়ললিতার বাড়িতে ঢুকতে দেওয়া হল না ভাইঝি দীপা জয়কুমারকে

.