দিল্লি তে গঠিত হচ্ছে `আম আদমির' সরকার , রাজধানীর মুখ্যমন্ত্রী হচ্ছেন আন্নার একদা ভাবশিষ্য অরবিন্দ কেজরিওয়াল

সব জল্পনার অবসান। দিল্লিতে আপ কি সরকার এখন শুধু সময়ের অপেক্ষায়। রাজধানীর সাধারণ মানুষের কাছ থেকে সরকার গঠনের জন্য সদর্থক সারা পাওয়ার পর কংগ্রেসের সমর্থনে সরকার গঠন করতে চলেছে আম আদমি পার্টি। দল দিল্লিতে সরকার গঠন করবে কিনা সেই সিদ্ধান্তে আসার জন্য আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল অভিনব পন্থা বেছে নিয়েছিলেন। সিদ্ধান্ত নেওয়ার অধিকার পুরোটাই ছেড়ে দিয়েছিলেন দিল্লির সাধারণ মানুষের উপর। এসএমএস, চিঠি, এবং প্রতিটি ওয়ার্ডে ২৭২টি পাবলিক মিটিংয়ের মাধ্যমে মতামত জানিয়েছেন রাজধানীর বাসিন্দারা। এবং অধিকাংশেরই মতামত গিয়েছে সরকার গটনের পক্ষে। আজ দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের কাছে গিয়ে আপ সরকার গঠনের দাবি জানাবে বলে মনে করা হচ্ছে।

Updated By: Dec 23, 2013, 11:27 AM IST

সব জল্পনার অবসান। দিল্লিতে গঠিত হচ্ছে আপ কি সরকার। রাজধানীর সাধারণ মানুষের কাছ থেকে সরকার গঠনের জন্য সদর্থক সারা পাওয়ার পর কংগ্রেসের সমর্থনে সরকার গঠন করতে চলেছে আম আদমি পার্টি। দল দিল্লিতে সরকার গঠন করবে কিনা সেই সিদ্ধান্তে আসার জন্য আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল অভিনব পন্থা বেছে নিয়েছিলেন। সিদ্ধান্ত নেওয়ার অধিকার পুরোটাই ছেড়ে দিয়েছিলেন দিল্লির সাধারণ মানুষের উপর। এসএমএস, চিঠি, এবং প্রতিটি ওয়ার্ডে ২৭২টি পাবলিক মিটিংয়ের মাধ্যমে মতামত জানিয়েছেন রাজধানীর বাসিন্দারা। এবং অধিকাংশেরই মতামত গিয়েছে সরকার গটনের পক্ষে। আজ দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের কাছে গিয়ে আপ সরকার গঠনের দাবি জানাবে বলে মনে করা হচ্ছে।
এসএমএস ও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ছ`লক্ষের বেশি মানুষ সাড়া দিয়েছেন। আজ বেলা ১১টা নাগাদ কেজরিওয়াল সম্ভবত প্রকাশ্যে সরকার গঠনের কথা আনুষ্ঠানিক ঘোষণা করলেন কেজরিওয়াল। জানিয়েছেন দিল্লির ৭৪% মানুষ সরকার গঠনের পক্ষে রায় দিয়েছেন।

ভোটের আগে যে কথাটা কেউ একবারও ভাবেননি। সেটাই হতে চলেছে। দিল্লির মসনদে বসতে চলেছেন এমন একজন যিনি এর আগে কোনওদিন রাজনীতি করেননি। ভোটের আগে যাকে সেভাবে ধর্তব্যেও আনেননি দুদে রাজনীতিবিদরা। সেই অরবিন্দ কেজিরওয়াল আগামীকাল দিল্লিতে সরকার গড়ার দাবি নিয়ে যাচ্ছেন লেফটেন্যান্ট গভর্ণরের কাছে।

আম আদমির দিল্লির মসনদে বসা এখন শুধু সময়ের অপেক্ষা। রবিবার এনিয়ে স্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল। বললেন, এবারে তাঁরা কাজ করে দেখাবেন। আজ আনুষ্ঠানিক ঘোষণার পর লেফটেন্যান্ট গভর্ণরের সঙ্গে দেখা করে তাঁরা সরকার গড়ার দাবি জানাবেন।

দুদিন ধরে বিভিন্ন সভায় আম জনতা সরকার গড়ার পক্ষেই রায় দিয়েছে বলে দাবি করেছেন আপ নেতা মণীশ সিশোদিয়া। আজও কখনও পেট্রোল পাম্পে গিয়ে, কখনও সভা করে দিল্লির আম জনতার মতামত শোনেন কেজরিওয়াল। কেজরিওয়ালের হুঁশিয়ারি, সরকার গড়লে কংগ্রেস বিজেপির দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন তাঁরা।

.