দিল্লির 'জঙ্গ'-এ জঙ্গের পক্ষে কেন্দ্র, বিজেপি ফের পরাজিত, দাবি কেজরির

রাজধানীতে কেজরি-জঙ্গ বিরোধে সরাসরি দিল্লির লেফট্যান্ট গভর্নরের পক্ষে সওয়াল করা শুরু করল মোদী সরকার। শুক্রবার কেন্দ্র থেকে সাফ জানানো জানাল ক্ষমতার বণ্টনের জন নজীব জঙ্গ দিল্লির মন্ত্রীসভার সঙ্গে আলোচনায় বাধ্য নন। দিল্লিতে এক কূটনৈতিককের নিয়োগ নিয়ে বর্তমানে জঙ্গের সঙ্গে রাজধানীর মুখ্যমন্ত্রীর বিরোধ তুঙ্গে।

Updated By: May 22, 2015, 01:59 PM IST
দিল্লির 'জঙ্গ'-এ জঙ্গের পক্ষে কেন্দ্র, বিজেপি ফের পরাজিত, দাবি কেজরির

ওয়েব ডেস্ক: রাজধানীতে কেজরি-জঙ্গ বিরোধে সরাসরি দিল্লির লেফট্যান্ট গভর্নরের পক্ষে সওয়াল করা শুরু করল মোদী সরকার। শুক্রবার কেন্দ্র থেকে সাফ জানানো জানাল ক্ষমতার বণ্টনের জন নজীব জঙ্গ দিল্লির মন্ত্রীসভার সঙ্গে আলোচনায় বাধ্য নন। দিল্লিতে এক কূটনৈতিককের নিয়োগ নিয়ে বর্তমানে জঙ্গের সঙ্গে রাজধানীর মুখ্যমন্ত্রীর বিরোধ তুঙ্গে।

রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে ইতিমধ্যেই দেখা করেছে দুই পক্ষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন কেজরিওয়াল। বিরোধের জের এতটাই যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তড়িঘড়ি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনিক কাঠামো সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তির বয়ান অনুযায়ী ''"Subject to his control and further orders, L-G of the national capital of Delhi, shall in respect of matters connected with ‘Public Order’, ‘Police’, ‘Land’ and 'Services’ exercise the powers and discharge functions of the central government to the extent delegated to him from time to time by the President...Provided that L-G may, in his discretion, obtain views of CM of Delhi in regards matter of ‘Services’, wherever he deems it appropriate."

সংবিধানের ২৩৯এএ ধারা অনুযায়ী দিল্লির বিধানসভার পাবলিক অর্ডার, জমি ও পুলিস প্রশাসন সংক্রান্ত কোনও আইন জারি করার অধিকার নেই।

এই বিজ্ঞপ্তিতেই পরিস্কার কেন্দ্র সরাসরি দিল্লির লেফট্যান্ট জেনেরালের পক্ষ অবলম্বন করেছে। উল্টো দিকে বিজেপির এই পদক্ষেপের বিরোধীতা করার জন্য সরাসরি নিজের পছন্দের মাধ্যমে টুইটারকেই বেছে নিয়েছেন কেজরি।

দিল্লির মুখ্যমন্ত্রী টুইট করে বলেছেন ''বিজেপি প্রথমে দিল্লির নির্বাচনে পরাজিত হয়েছিল। আজ একবার এই বিজ্ঞতির মাধ্যমে আমাদের দুর্নীতি বিরোধিতার চেষ্টার প্রতি বিজেপির ভয় প্রমাণিত হল। আজ আরও একবার পরাজিত হল তারা।''

সূত্রে খবর, এই বিজ্ঞপ্তি জারির আগে গতকাল সন্ধেতে প্রধানমন্ত্রীর সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর অন্তত দু'দফা বৈঠক হয়েছে।

গত সপ্তাহে দিল্লির কার্যবনির্বাহী মুখ্য সচিব পদে সিনিয়র কূটনীতিক শকুন্তলা গ্যামলিনের নিয়োগ নিয়ে রীতিমত যুদ্ধে অবতীর্ণ হন নজীব জঙ্গ ও দিল্লির ক্ষমতাসীন আপ সরকার। দিল্লির প্রশাসনের দখল নিতে চাইছেন জঙ্গ। অভিযোগ করেন কেজরিওয়াল।

বুধবার এই বিষয়ে প্রধানমন্ত্রী হস্তক্ষেপও দাবি করেন তিনি। সঙ্গে অভিযোগ করেন জঙ্গের মাধ্যমে দিল্লির শাসনভার দখল করতে চাইছে কেন্দ্র।

শকুন্তলা গ্যামলিনের নিয়োগ নিয়ে কেজরি-জঙ্গের 'জঙ্গ' রাষ্ট্রপতির দরবার পর্যন্ত পৌঁছায়। আইন বিশেষজ্ঞরাও বর্তমানে দ্বিধাবিভক্ত হয়ে যান দু'পক্ষের ঝগড়ার মধ্যে।

 

 

.