একগুচ্ছ 'সরকারি অফার' দিয়ে জেটলির ঘোষণা 'গো ডিজিটাল'

ডিজিটাল পেমেন্টের ওপর জোর দেওয়ার পক্ষে আরও একবার সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সরকারি ঘোষণার আজ ১ মাস। এই এক মাসে বারবার নিজেদের ঘোষণায় বদল এনেছে কেন্দ্র। পরিবর্তন হয়েছে তারিখেও। এরই মাঝে বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। তারপরও নিজেদের সিদ্ধান্তে অনড় থেকেছে সরকার।

Updated By: Dec 8, 2016, 07:11 PM IST
একগুচ্ছ 'সরকারি অফার' দিয়ে জেটলির ঘোষণা 'গো ডিজিটাল'

ওয়েব ডেস্ক : ডিজিটাল পেমেন্টের ওপর জোর দেওয়ার পক্ষে আরও একবার সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সরকারি ঘোষণার আজ ১ মাস। এই এক মাসে বারবার নিজেদের ঘোষণায় বদল এনেছে কেন্দ্র। পরিবর্তন হয়েছে তারিখেও। এরই মাঝে বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। তারপরও নিজেদের সিদ্ধান্তে অনড় থেকেছে সরকার।

নভেম্বরের ৮ তারিখ রাত ৮টায় প্রধানমন্ত্রী এই নোট বাতিলের কথা ঘোষণা করেন। মূলত কালো টাকার ওপর 'সার্জিক্যাল স্ট্রাইক' করতেই এই সিদ্ধান্ত বলে জানান প্রধানমন্ত্রী। কিন্তু, এই এক মাসে কতটা সাফল্য এল? কতটা কালো টাকা উদ্ধার করা গেল? এই এক মাসে কতটাই বা পরিস্থিতির উন্নতি হল? সেই উত্তর দিতে বোধহয় আজ বসেছিলেন অরুণ জেটলি। সাংবাদিক বৈঠকে বসে প্রথম থেকেই আজ তাঁর কৌশলী পদক্ষেপ। বারবার ক্যাশ টাকার মাধ্যমে লেনদেনের বিপক্ষে কথা বলতে শুরু করেন তিনি। জোর দেন ক্যাশলেস লেনদেনের ওপর। সেই সঙ্গে শুরুতেই মানুষকে এই নতুন পদ্ধতির প্রতি 'আকৃষ্ট' করতে 'একগুচ্ছ অফারের' কথা আজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী ক্ষেত্রে মিলছে 'সরকারি অফার'-
১) ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে বিভিন্ন কেনাকাটায় মিলতে চলেছে ছাড়।
২) কার্ডের মাধ্যমে ২০০০ টাকা লেনদেন পর্যন্ত দিতে হবে না কোনও সার্ভিস ট্যাক্স।
৩) কার্ডে পেট্রোল বা ডিজেল কিনলে মিলবে বিলের ওপর ০.৭৫ শতাংশের ছাড়।
৪) লোকাল ট্রেনে টিকিট কাটলে মিলবে ০.৫০ শতাংশ ছাড়। সেই সঙ্গে থাকছে বুকিংয়ের ওপর ১০ লাখ টাকার বিমা।
৫) হাইওয়েতে টোল প্লাজায় স্মার্টকার্ড ব্যবহারে মিলবে ১০ শতাংশ ছাড়।

এখাইনেই শেষ নয়। রয়েছে আরও 'অফার'-
*শহরের পাশাপাশি এবার থেকে গ্রামেও বসানো হচ্ছে পয়েন্ট অফ সেল (POS) মেশিন। কৃষকদের ক্ষেত্রে দেওয়া হবে রুপে কিষাণ কার্ড। আর NABARD-এর পক্ষ থেকে তার সঙ্গে মিলবে রুপে কার্ড। প্রতিটি গ্রামে বসছে ATM। তৈরি করা হবে একাধিক ব্যাঙ্কের শাখা।

*অনলাইন পদ্ধতি ব্যবহার করে জীবনবিমার প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে মিলতে চলেছে ৮ থেকে ১০ শতাংশ ছাড়। মিলবে বাড়ি ও গাড়ি কেনার ক্ষেত্রেও EMI-এর শতাংশে ছাড়।

অর্থমন্ত্রী বলেন, ক্যাশ টাকায় কেনাকাটার করলে যেমন থাকে ঝক্কি, তেমনই খরচও বেশি। তাই সরকারের পক্ষ থেকে ক্যাশলেস বা নগদহীন লেনদেনের ওপরই জোর দেওয়ার কথা তিনি বলেন। যদিও, সরকারের এই নতুন ঘোষণার বিরুদ্ধে আরও একবার সরব হয়েছে বিরোধীরা।  

 

.