৩৭০ ধারা: আজ সুপ্রিম কোর্টে জম্মু কাশ্মীরের বিধিনিষেধ প্রত্যাহার মামলার শুনানি

জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক রাখতে কেন্দ্র যে সিদ্ধান্ত নিয়েছে, তা সংবিধানের ১৯ ও ২১ নম্বর ধারার পরিপন্থী।

Updated By: Aug 13, 2019, 10:06 AM IST
৩৭০ ধারা:  আজ সুপ্রিম কোর্টে জম্মু কাশ্মীরের বিধিনিষেধ প্রত্যাহার মামলার শুনানি

নিজস্ব প্রতিবেদন:  ৩৭০ ধারা রদ করে কেন্দ্রীয় সরকারের জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে যে মামলা হয়েছিল, মঙ্গলবার সুপ্রিম কোর্টে তার শুনানি।

 

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেন জনৈক কংগ্রেস কর্মী তেহসিন পুনাওয়ালা। বিচারপতি অরুণ মিশ্র, এম আর শাহ ও অজয় রাস্তোগীর বেঞ্চে এই মামলার শুনানি হবে।

এপ্রসঙ্গে মামলাকারী পুনাওয়ালা বলেছেন, ৩৭০ ধারা রদ প্রসঙ্গে তিনি কোনও মতামত করবেন না। তবে যেভাবে জম্মু কাশ্মীরে কারফিউ বা বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা হোক। পাশাপাশি সেখানকার ইন্টারনেট, ফোন পরিষেবা স্বাভাবিক করা হোক, টিভি চ্যানেলগুলিতে সংবাদ সম্প্রচারের ওপর যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা হোক।

কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে অভিযোগ জানিয়ে ফের কোণঠাসা পাকিস্তান, ভারতের সঙ্গে আলোচনার নির্দেশ

তাঁর দাবি, জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক রাখতে কেন্দ্র যে সিদ্ধান্ত নিয়েছে, তা সংবিধানের ১৯ ও ২১ নম্বর ধারার পরিপন্থী।

এর পাশাপাশি সুপ্রিম কোর্টে আরও একটি মামলাও দায়ের হয়েছে। ৩৭০ ধারা সম্পর্কিত সিদ্ধান্ত ঘোষণার পর কর্মরত সাংবাদিকদের উপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে তা প্রত্যাহার করার কথা  জানিয়ে ওই মামলা করেন কাশ্মীর টাইমসের একজিকিউটিভ এডিটর অনুরাধা ভাসিন।

.