ISIS জঙ্গি ধরা পড়ল হায়দরাবাদ থেকে

হায়দরাবাদ থেকে গ্রেফতার হল পাঁচ ISIS অনুপ্রাণিত জঙ্গি। গত সপ্তাহে ন্যাশানাল ইনভেস্টিগেটিং এজেন্সি (NIA)-র হাতে ধরা পড়ছে তারা। এই পাঁচ জঙ্গি হায়েদরাবাদের বিভিন্ন থানাতে বিস্ফোরণের ছক কষেছিল।

Updated By: Jul 5, 2016, 11:00 AM IST
ISIS জঙ্গি ধরা পড়ল হায়দরাবাদ থেকে

ওয়েব ডেস্ক: হায়দরাবাদ থেকে গ্রেফতার হল পাঁচ ISIS অনুপ্রাণিত জঙ্গি। গত সপ্তাহে ন্যাশানাল ইনভেস্টিগেটিং এজেন্সি (NIA)-র হাতে ধরা পড়ছে তারা। এই পাঁচ জঙ্গি হায়দরাবাদের বিভিন্ন থানাতে বিস্ফোরণের ছক কষেছিল।

এই পাঁচ জঙ্গির দলটির চাঁই ইব্রাহিম ইয়াজদানির মোবাইলে একটা অ্যাপের সন্ধান পায় এনআইএ-র গোয়েন্দারা যার মধ্যে হায়দরাবাদের ম্যাপ ছিল এবং শহরের বিভিন্ন থানা ও পুলিশ ছাউনিগুলো চিহ্নিত করা ছিল।   

তদন্তকারীদের ইয়াজদানি জানিয়েছে যে তাকে তার হ্যান্ডলার শফি আরমার, ট্রাইঅ্যাসিটোন ট্রাইপারাক্সাইড (TATP) ব্যবহার করতে বলেছিল বোমা তৈরীর জন্য। উল্লেখ্য, প্যারিস হামলাতেও এই রাসায়নিকটিই ব্যবহার করা হয়েছিল।

এই পাঁচ জঙ্গিই কম বয়েসী যা মিলে যাচ্ছে ISISএর মডেলের সঙ্গেও। এরা হল- মহম্মদ ইব্রাহিম ইয়াজদানি (৩০), হাবীব মহম্মদ (৩২), মহম্মদ ইলিয়াস ইয়াজদানি (২৪), আবদুল্লা বিন আহমেদ আল আমুদি (৩০) এবং মুজফ্ফর হুসেন রিজওয়ান (২৯)।

জানা যাচ্ছে, শুধু থানা বা পুলিশ ফাঁড়িতেই নয়, এই ISIS মতালম্বী যুবকেরা দেশের বিভিন্ন জায়গায় বিস্ফোরণ সহ একাধিক জঙ্গি কার্যকলাপ চালানোর ছক কষেছিল। NIA সূত্রে জানা যাচ্ছে, এরা মূলত ধর্মস্থান ও বাজার এলাকাকেই টার্গেট করেছিল।

আইএসআইএস-এর লক্ষ্য কী এবার পশ্চিমবঙ্গ!

ধৃতদের কাছ থেকে বিস্ফোরক রাসায়নিক ছাড়াও দুটি সেমি-অটোমেটিক পিস্তল, টেলিস্কোপিক এয়ার গান ও শুটিং প্র্যাকটিস টার্গেট বোর্ড বাজেয়াপ্ত করেছে NIA।

.