Apple Hack: বিরোধীদের ফোনে হ্যাক করছে সরকার, অ্যাপেলের সতর্কবার্তায় বিপাকে বিজেপি

প্রিয়াঙ্কা চতুর্বেদী এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লিখেছেন। প্রতিক্রিয়ায়, প্রিয়াঙ্কা চতুর্বেদী ‘অ্যালগরিদম ত্রুটি’ নিয়ে সরকারকে খোঁচা দিয়েছিলেন। এটিকে ‘অজুহাতের রসিকতা’ বলে অভিহিত করেছেন তিনি।

Updated By: Oct 31, 2023, 05:44 PM IST
Apple Hack: বিরোধীদের ফোনে হ্যাক করছে সরকার, অ্যাপেলের সতর্কবার্তায় বিপাকে বিজেপি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র, শিবসেনা (ইউবিটি) নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী, কংগ্রেস নেতা পবন খেরা এবং শশী থারুর, বাম নেতা সিতারাম ইয়েচুরি সহ বেশ কয়েকজন বিরোধী নেতা বলেছেন যে তারা নিজেদের ফোন এবং ইমেলে অ্যাপল সংস্থার থেকে বার্তা পেয়েছেন। সেই বার্তায় সতর্ক করা হয়েছে যে তাঁদের ফোনে, ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আক্রমণ করা’ হতে পারে। এই বার্তায় জানানো হয়েছে যে তাঁদের আইফোনগুলিকে টার্গেট করা হয়েছে।

সরকারী সূত্রে জানানো হয়েছে যে, অ্যাপলের এই বার্তাগুলি ‘অ্যালগরিদম ত্রুটি’-র কারণে এসেছে। দ্রুত একটি বিবৃতি জারি করা হবে।

প্রতিক্রিয়ায়, প্রিয়াঙ্কা চতুর্বেদী ‘অ্যালগরিদম ত্রুটি’ নিয়ে সরকারকে খোঁচা দিয়েছিলেন। এটিকে ‘অজুহাতের রসিকতা’ বলে অভিহিত করেছেন তিনি।

তিনি বলেন যে, ‘সরকারি সূত্র দাবি করছে ম্যালওয়্যার আক্রমণ এবং অ্যাপল অ্যালগরিদমের ত্রুটির কারণে এই বার্তাগুলি এসেছে। গুরুত্বপূর্ণ বিষয় হল যে শুধুমাত্র বিরোধী দলের নেতারাই এই নজরদারি সংক্রান্ত বার্তা পেয়েছেন। এমনকি অ্যালগরিদমও তার নিজের পছন্দ বেছে নিয়েছে! কী অজুহাতের তামাশা!’

প্রিয়াঙ্কা চতুর্বেদী এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লিখেছেন।

 

বিরোধী দলের নেতারা কী অভিযোগ করছেন?

একটি ট্যুইটে মহুয়া মৈত্র অভিযোগ করেছেন যে কংগ্রেস নেতা পবন খেরা এবং শশী থারুর সহ বিরোধী আইএনডিআইএ ব্লকের অন্যান্য নেতারা, সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদব, আম আদমি পার্টি (এএপি) নেতা রাঘব চাড্ডা, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর অফিসে থাকা অন্যরাও অ্যাপল থেকে সতর্কবার্তা পেয়েছেন।

আরও পড়ুন: UP Honour Killing: প্রেমে আপত্তি পরিবারের, কিশোরী মেয়েকে কুপিয়ে নৃশংস খুন মায়ের!

বিরোধী নেতাদের অভিযোগ, সরকার তাদের ফোন হ্যাক করার চেষ্টা করছে। তারা সোমবার গভীর রাতে বা মঙ্গলবার সকালে তাদের ফোন এবং ইমেলে প্রাপ্ত বার্তাগুলির স্ক্রিনশট ট্যুইট করেছে।

একটি ট্যুইট বার্তায়, মহুয়া মৈত্র অ্যাপলের সতর্কবার্তার স্ক্রিনশপোস্ট করেছেন। মৈত্র আরও বলেছেন যে প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং বিরোধী আইএনডিআইএ ব্লকের আরও তিনজন তাদের ফোন এবং ইমেলে একই বার্তা পেয়েছেন।

সরকারকে নিন্দা করে, TMC সাংসদ টুইট করেছেন, ‘অ্যাপলের কাছ থেকে সতর্কবার্তা পেয়েছি যে সরকার আমার ফোন এবং ইমেল হ্যাক করার চেষ্টা করছে। @HMOIndia- একটি কাজ খুঁজুন। আদানি এবং পিএমও বুলিস - আপনার ভয় আমার মনে আপনার জন্য করুণা নিয়ে আসছে @priyankac19 - আপনি, আমি এবং অন্য তিন জন ভারতীয় এখন পর্যন্ত এটি পেয়েছে’।

এদিকে, একটি ট্যুইট বার্তায় প্রিয়াঙ্কা চতুর্বেদীও বলেছেন যে তিনি একই বার্তা পেয়েছেন এবং স্বরাষ্ট্র মন্ত্রক বিষয়টি তদন্ত করবে কিনা তা জিজ্ঞাসা করেছেন। তিনি বলেন, ‘শুধু আমি নয় মহুয়া মৈত্রও অ্যাপল থেকে এই সতর্কবার্তা পেয়েছেন। @HMOIndia কি তদন্ত করবে?’

 

কংগ্রেস নেতা পবন খেরা এবং শশী থারুরও টুইট করেছেন যে তারা অ্যাপল থেকে সতর্ক বার্তা পেয়েছেন।

খেরা এক্স মাধ্যমে লিখেছেন, ‘প্রিয় মোদী সরকার, আপনি কেন এমন করছেন?’

 

থারুর ট্যুইটে লিখেছেন, ‘একটি অ্যাপল আইডি, threat-notifications@apple.com, থেকে প্রাপ্ত যা আমি যাচাই করেছি এবং সত্যতা নিশ্চিত করা হয়েছে। আমার মতো করদাতাদের খরচে কর্মহীন কর্মকর্তাদের ব্যস্ত রাখতে পেরে আনন্দিত! এর চেয়ে গুরুত্বপূর্ণ কিছু করার নেই?’

 

এই ইস্যুতে প্রতিক্রিয়া জানিয়ে রাহুল গান্ধী বলেছিলেন ‘আমরা ভীত নই’ এবং বলেছিলেন যে সরকার ‘যত খুশি ফোন ট্যাপিং’ করতে পারে।

তিনি বলেন, ‘খুব কম লোক এর বিরুদ্ধে লড়াই করছে তবে আমরা ভয় পাই না। আপনি যত খুশি (ফোন) ট্যাপ করতে পারেন, আমরা পাত্তা দিই না। আপনি যদি আমার ফোন নিতে চান তবে আমি আপনাকে দেব’।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসিও নিশ্চিত করেছেন যে তিনি গতরাতে অ্যাপলের একটি হুমকি বিজ্ঞপ্তি পেয়েছেন যে ‘আক্রমণকারীরা আমার ফোনকে আক্রমণ করে থাকতে পারে’।

 

অখিলেশ যাদবও অ্যাপলের হুমকির বিজ্ঞপ্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সরকারকে কটাক্ষ করে অখিলেশ যাদব বলেন, ‘এটা খুবই দুঃখজনক। এর তদন্ত হওয়া উচিত। অনেক সিনিয়র নেতা আছেন যাদের ফোন হ্যাক করা হয়েছে। এটা গণতন্ত্রের বিরুদ্ধে’।

তিনি আরও বলেন, ‘জনগণ যখন আপনার বিরুদ্ধে, তখন আপনি গুপ্তচরবৃত্তি করে কী অর্জন করবেন?’

আরও পড়ুন: Mukesh Ambani: এবার ৪০০ কোটি! নইলে খুন, ফের হুমকি মেল মুকেশ আম্বানিকে

একটি বিবৃতিতে রাঘব চাড্ডা বলেছেন যে তিনি মঙ্গলবার সকালে অ্যাপলের কাছ থেকে সতর্ক বার্তা পেয়েছেন এবং অভিযোগ করেছেন যে ‘আমাদের দেশের গণতান্ত্রিক স্বার্থ আক্রমণের মুখে পড়েছে’।

তিনি বলেছেন, ‘এই বিজ্ঞপ্তিটি পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারির কথা মনে করিয়ে দেয় যা বিজেপির সমালোচনাকারী অনেককে আক্রমণ করে। এমনকি এই আক্রমণে, আমিই একমাত্র বিরোধী নেতা নই যে আক্রমণের শিকার হয়েছে। বিরোধীদের একাধিক কণ্ঠকে আক্রমণ করা হয়েছে’।

আপ নেতা বলেন, ‘একজন ব্যক্তি বা একটি বিরোধী দল হিসাবে এই আক্রমণগুলি আমার উপর নয়, ভারতের সাধারণ মানুষের উপর। কারণ এটি আমার ফোন বা আমার একার ডেটা নিয়ে নয়। প্রতিটি ভারতীয়র চিন্তিত হওয়া দরকার। কারণ আজ আমি, আগামীকাল এটা আপনি হতে পারেন’।

বিজেপির প্রতিক্রিয়া

বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য বিরোধী নেতাদের আক্রমণ করেছেন এবং তাদের অ্যাপলের কাছ থেকে বক্তব্য আশার জন্য অপেক্ষা করার আহ্বান জানিয়েছেন।

 

তিনি ট্যুইট করেন, ‘সাধারণ সন্দেহভাজনরা 'রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়' আক্রমণ নিয়ে ঝড় তোলা এবং শহীদ হওয়ার ভান করা সবই ভাল। কিন্তু এই হুল্লোবালু, সব সম্ভাবনায়, অতীতের মতোই ঠান্ডা স্কুইব হিসাবে শেষ হবে! কেন অ্যাপলের ক্ল্যারিফিকেশনের জন্য অপেক্ষা করবেন না? নাকি সুযোগ ছেড়ে দেওয়া সম্ভব নয়’।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে সরকার বিরোধী নেতাদের অ্যাপল 'হ্যাকিং' সতর্কতার অভিযোগ সম্পর্কে উদ্বিগ্ন, কিন্তু তারা দেশের অগ্রগতি দেখতে চায় না বলে এই ধরনের দাবি করছেন বলে তাদের নিন্দা করেছেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.