Anti-Conversion Law: বিয়ের জন্য ধর্ম বদলালে হবে ১০ বছরের জেল! আসছে নতুন আইন...

Anti-Conversion Law: ধর্মান্তর বিরোধী আইন ভঙ্গের জন্য কঠোর শাস্তির বিধানও করা হয়েছে। এই ঘটনা নিশ্চিত হলে দোষীদের সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড হতে পারে। এর পাশাপাশি নির্যাতিতাকে ভরণপোষণও দিতে হবে। এবার থেকে হরিয়ানায় জোর করে ধর্মান্তর করা যাবে না। যদি কেউ নিজের ইচ্ছায় ধর্মান্তরিত হতে চায় সেক্ষেত্রে তাকে প্রথমে ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। 

Updated By: Dec 20, 2022, 12:23 PM IST
Anti-Conversion Law: বিয়ের জন্য ধর্ম বদলালে হবে ১০ বছরের জেল! আসছে নতুন আইন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরিয়ানায় ধর্মান্তর বিরোধী আইন কার্যকর করা হয়েছে। এবার থেকে শুধুমাত্র বিয়ের জন্য রাজ্যে ধর্মান্তরকরণ করা যাবে না বলে জানা গিয়েছে। এই বছরের মার্চের বাজেট অধিবেশন চলাকালীন, হরিয়ানা সরকার জোর করে ধর্ম পরিবর্তন বন্ধ করতে বিল পাস করেছিল। এর পরে, ১ ডিসেম্বর ২০২২ সালে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এর নিয়মগুলি নির্ধারণ করা হয়েছিল।

নিয়ম ভাঙলে ১০ বছরের সাজা

ধর্মান্তর বিরোধী আইন ভঙ্গের জন্য কঠোর শাস্তির বিধানও করা হয়েছে। এই ঘটনা নিশ্চিত হলে দোষীদের সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড হতে পারে। এর পাশাপাশি নির্যাতিতাকে ভরণপোষণও দিতে হবে। অন্যদিকে, অভিযুক্ত ব্যক্তির মৃত্যু হলে তার স্থাবর সম্পত্তি বিক্রি করে ভিকটিমকে আর্থিকভাবে সাহায্য করা হবে। একইভাবে, ধর্মান্তরের পর বিবাহ বন্ধনে জন্ম নেওয়া সন্তানের ভরণ-পোষণের দায়িত্বও অভিযুক্ত ব্যক্তির হবে। ওই শিশু প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত আর্থিক সাহায্য দিতে হবে। আইন লঙ্ঘন একটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

আরও পড়ুন: Telangana Home Set on Fire: আগুনে জীবন্ত দগ্ধ একই পরিবারের ৬, ভয়ঙ্কর ঘটনার রহস্য লুকিয়ে ঘরেই!

ধর্মান্তর বিরোধী আইনে, কেউ যদি কোনও রকম লোভ অথবা জোর করে ধর্মান্তরিত করে, তাহলে তার কমপক্ষে পাঁচ বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা হবে। একই সঙ্গে বিয়ের জন্য ধর্ম গোপন করলে তিন থেকে ১০ বছরের কারাদণ্ড এবং কমপক্ষে তিন লাখ টাকা জরিমানা হতে পারে। এছাড়া গণধর্মান্তরে নিয়ম লঙ্ঘন করলে এর জন্যও শাস্তির বিধান রয়েছে।

আরও পড়ুন: Teacher kills student: ক্লাস ফোরের পড়ুয়াকে বেধড়ক মেরে দোতলা থেকে ফেলে দিলেন শিক্ষক, ভয়ঙ্কর ঘটনা সরকারি স্কুলে

এমন পরিস্থিতিতে ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড এবং সর্বনিম্ন চার লাখ টাকা জরিমানা হতে পারে। একইসঙ্গে একাধিকবার জোর করে ধর্মান্তরিত হয়ে ধরা পড়লে দশ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা হবে।

ধর্ম পরিবর্তনের জন্য ম্যাজিস্ট্রেটের কাছ থেকে অনুমোদন নিতে হবে

এবার থেকে হরিয়ানায় জোর করে ধর্মান্তর করা যাবে না। যদি কেউ নিজের ইচ্ছায় ধর্মান্তরিত হতে চায় সেক্ষেত্রে তাকে প্রথমে ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। গত চার বছরে, হরিয়ানায় জোর করে ধর্মান্তরের ১২৭ টি মামলা নথিভুক্ত করা হয়েছে। হরিয়ানা হল ১১ তম বিজেপি শাসিত রাজ্য যেখানে এই ধরনের আইন করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.