রাজনীতির মঞ্চে আন্না?

দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের মঞ্চ থেকে এবার কি রাজনীতির মঞ্চে আসতে চলেছেন আন্না হাজারে। নয়াদিল্লির রাজনৈতিক মহলে এ প্রশ্ন ঘিরেই জল্পনা বাড়ছে। ইতিমধ্যেই অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিয়েছেন, দেশের মানুষ চাইলে তারা রাজনৈতিক বিকল্প দিতে প্রস্তুত।

Updated By: Aug 2, 2012, 10:30 PM IST

দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের মঞ্চ থেকে এবার কি রাজনীতির মঞ্চে আসতে চলেছেন আন্না হাজারে। নয়াদিল্লির রাজনৈতিক মহলে এ প্রশ্ন ঘিরেই জল্পনা বাড়ছে। ইতিমধ্যেই অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিয়েছেন, দেশের মানুষ চাইলে তারা রাজনৈতিক বিকল্প দিতে প্রস্তুত। সরাসরি রাজনীতিতে যোগদানের প্রসঙ্গ খানিকটা এড়িয়ে আন্না হাজারে অবশ্য বলছেন কোনও দলকে বাইরে থেকে সমর্থন দিতে তাঁরা তৈরি। আন্না শিবিরের এই ঘোষণার পরেই সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস।
শুক্রবার বিকেলে অনশন ভাঙছেন আন্না হাজারে। তার আগের দিন টিম আন্নার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিয়েছেন দেশবাসী চাইলে রাজনৈতিক বিকল্প দিতে তাঁরা তৈরি। আন্না হাজারের কথাতেও ঘুরেফিরে উঠে এসেছে সেই বক্তব্যই। তিনি অবশ্য বলেছেন সরাসরি রাজনীতিতে যোগ দিতে চান না । বরং কোনও রাজনৈতিক দলকে বাইরে থেকে সমর্থন দেবেন তাঁরা। আন্না হাজারে যাই বলুন অরবিন্দ কেজরিওয়ালের সাফ কথা, টিম আন্না গোটা ব্যবস্থার বদল চায়। সরকারে বদল তাঁরা চান না। আন্না শিবিরের এই ঘোষণার পরেই তাঁদের বিরুদ্ধে তোপ দেগেছে কেন্দ্রের শাসক দল কংগ্রেস। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অম্বিকা সোনি বলেছেন, টিম আন্নার এই ঘোষণাই কংগ্রেসের অভিযোগকে সত্যি প্রমাণিত করেছে। রাজনীতিতে যোগদানই আন্না শিবিরের আসল উদ্দেশ্য ছিল বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী।
আন্না সিদ্ধান্ত কার্যত সমর্থন করে কংগ্রেসকে পাল্টা আক্রমণ করেছে বিজেপি। তাদের বক্তব্য নাগরিক সমাজের রাজনীতিতে যোগ দেওযার পূর্ণ অধিকার রয়েছে। এনিয়ে অযথা হইচই করার প্রয়োজন নেই।

.