রাস্তায় মানুষ—জন নেই, সুযোগ বুঝে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হচ্ছে কে?

 যেন দর্শক হয়ে তারা গৃহবন্দি মানুষকেই দেখতে বেরিয়েছে। 

Updated By: Mar 28, 2020, 02:36 PM IST
রাস্তায় মানুষ—জন নেই, সুযোগ বুঝে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হচ্ছে কে?

নিজস্ব প্রতিবেদন— গৃহবন্দি মানুষ। রাস্তাঘাট ফাঁকা। পোয়া বারো বন্য প্রাণীদের। রাস্তায় অবাধে ঘুরে বেড়াচ্ছে তারা। কেউ বাধা দেওয়ার নেই। যেন দর্শক হয়ে তারা গৃহবন্দি মানুষকেই দেখতে বেরিয়েছে। চলতি সপ্তাহের বুধবার থেকে লকডাউন করা হয়েছে সারা দেশে। তাই খুব প্রয়োজন না থাকলে কেউই বেরোচ্ছে না নিজের বাড়ির থেকে। এই সুযোগেই রাস্তায় ঘুরছে বন্য জীবজন্তুরা। 

কেরালার ঘটনা। কোঝিকোড়ের রাস্তায় হঠাত্ই দেখা গেল একটি বড়সড় ভাম বিড়াল পার হচ্ছে জেব্রা ক্রসিং। ভারতীয় বন বিভাগের কর্মকর্তা পারভিন কাসওয়ান টুইটারে পোস্ট করেছেন সেই ভামবিড়ালের রাস্তা পার হওয়ার ভিডিও। যাতে স্পষ্ট দেখা যাচ্ছে একটি ইন্ডিয়ান সিভেট রাস্তা পার হচ্ছে। এই প্রসঙ্গে পারভিন কাসওয়ান জানিয়েছেন, অনেকেই হয়তো ভাবছেন যে এই ভিডিওটি অ্যানিমেটেড। কিন্তু না, এটি আসল ভিডিও। এবং ভিডিওতে দেখে মনে হচ্ছে সিভেটটি অসুস্থ। হঠাত্ করে রাস্তায় এই দৃশ্য দেখে চমকে উঠেছেন পুলিসসহ পথ চলতি মানুষ। 

আরও পড়ুন— মানুষের 'উত্পাত' নেই! সমুদ্র সৈকত দখল করে ডিম পাড়ছে লাখো কচ্ছপ

উত্তর কেরালায় মাঝে মাঝে কিছু নিশাচর প্রাণী দেখতে পাওয়া যেত। কিন্তু এই ঘটনায় প্রায় সবাই চমকে উঠেছেন। একজন আবার দাবি করেছেন, এটি একটি বিরল প্রজাতির সিভেট। ১৯৯০—এর পর আর এই প্রজাতির সিভেট লোকালয়ে দেখা যায়নি। কেউ কেউ আবার বলেছেন, মানুষের উত্পাত কম হতেই পৃথিবী আবার স্বমহিমায় ফিরছে। 

.