Earthquake: ভারত-মায়ানমার সীমান্তে জোরালো ভুমিকম্প; কেঁপে উঠল কলকাতাও

যদিও নির্দিষ্ট কোন টেক্টনিক প্লেট এই ভুমিকম্পের সঙ্গে যুক্ত সেই বিষয়ে এখনো কিছু জানা যায়নি

Updated By: Nov 26, 2021, 08:03 AM IST
Earthquake: ভারত-মায়ানমার সীমান্তে জোরালো ভুমিকম্প; কেঁপে উঠল কলকাতাও
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার সকালে মৃদু কম্পনে ভুম ভাঙল কলকাতার। ভারত-মায়ানমার সীমান্তে হওয়া ভুমিকম্পের রেশ এসে ধাক্কা দিল পশ্চিমবঙ্গেও। কেন্দ্রীয় মৌসম ভবন জানিয়েছে উত্তরবঙ্গ এবং দক্ষিনবঙ্গের কিছু অংশে শুক্রবার সকাল ৫টা বেজে ১৮ মিনিটে কম্পন অনুভুত হয়।

এই ভূমিকম্পের উৎসস্থল ভারত-মায়ানমার সীমান্ত। বাংলাদেশের চট্টগ্রাম থেকে ১৭৫ কিলোমিটার পূর্বে ভারত-মায়ানমার সীমান্তে হওয়া এই কম্পনের রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৩। উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি সহ বিস্তির্ন অংশে কম্পন অনুভুত হলেও সেখানেও কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গেছে।     

আরও পড়ুন: Tripura-য় পুরভোট বাতিল করে পুনর্নির্বাচন চেয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে TMC, একই দাবি CPM-র

 প্রসঙ্গত,  আমাদের ভূপৃষ্ঠ ভৌগোলিকদের ভাষায় কতগুলি সারফেস বা প্লেটে বিভক্ত। তারমধ্যে অন্যতম বড় প্লেট ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেট। এই প্লেটের উত্তর পূর্ব অংশের কিছুটা অবস্থিত মায়ানমার সাগরের নিচে। আর বেশিরভাগটা পার্বত্য বা আধা সমতলে।তাপমাত্রার তারতম্যে ১১ নভেম্বর থেকে আফ্রিকান প্লেট অল্প অল্প করে স্থানচ্যুত হয়ে চলেছে। তার প্রভাবে ইন্দো-অস্ট্রেলিয়া প্লেটও স্থানচ্যুত হয়েছে। একে ভূ-বিদ্যার পরিভাষায় সিফটিং বলা হয়।

এর মূল কারণ, ভারতের উত্তর ও উত্তর পশ্চিমের রাজ্য, যেমন উত্তরাখন্ড, হিমাচল, জম্মু ও কাশ্মীর, লাদাখ, রাজস্থান ও পাঞ্জাবে এখন জাঁকিয়ে শীত। কিন্তু আনুষঙ্গিক নানা কারনে মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে তেমন শীত নেই। তাই প্লেট শিফট হয়েছে। ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট কিছুটা অবনমন বা নিচের দিকে নেমে যাওয়ায় এই ভূমিকম্প।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.