গোয়ার নেতৃত্ব খুঁজতে নয়া ফরমুলার খোঁজ অমিত শাহের

এমজিপি-র বিধায়ক সুধীন দাভালিকরকে গোয়ার মুখ্যমন্ত্রী সরকারের দায়িত্ব দেওয়া উদ্বেগ প্রকাশ করেছেন গোয়া ফরওয়ার্ড পার্টির বিধায়ক বিজয় সরদেশাই। বিজয় সরদেশাই এবং আরও দুই জিএফপি-র বিধায়ক কেন্দ্রীয় বিজেপির পর্যবেক্ষকদের সঙ্গে আলোচনায় বসেন

Updated By: Sep 18, 2018, 03:26 PM IST
গোয়ার নেতৃত্ব খুঁজতে নয়া ফরমুলার খোঁজ অমিত শাহের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গোয়ায় শরিকদের এক সুরে বাঁধতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে বিজেপিকে। প্রথম দাওয়াইয়ে না কাজ দেওয়ায় নয়া ফন্দি আঁটতে হচ্ছে বিজেপি সভাপতি অমিত শাহকেও। বিজেপির জোট শরিক মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি (এমজিপি)-র বিধায়ক সুধীন দাভালিকরকে উপ মুখ্যমন্ত্রী পদে মেনে নিতে পারছে না অন্যান্য জোট শরিক দল। সুধীনকেই সরকার চালানোর দায়িত্ব অর্পণ করে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর। কিন্তু তাঁকে ওই পদে দেখতে চাইছেন না বিজেপির অন্য দুই শরিক দল গোয়া ফরওয়ার্ড পার্টি এবং নির্দলের বিধায়করা।

আরও পড়ুন- 'সবচেয়ে যোগ্য মুখ', লোকসভা ভোটে লড়ছেন শম্ভুলাল

এ দিকে কংগ্রেসও যথেষ্ট চাপে রেখেছে বিজেপি সরকারকে। দীর্ঘদিন ধরে টালবাহানায় সরকার চালানোর অভিযোগ আনে কংগ্রেস। মনোহর পর্রীকর গত ছয় মাস ধরে অসুস্থ থাকায় প্রশাসনিক কাজকর্ম থেমে রয়েছে বলে অভিযোগ। নতুন সরকার গঠনে প্রস্তাব দিয়ে রাজ্যপালের কাছে চিঠি দেয় গোয়ার কংগ্রেস নেতৃত্ব।

উল্লেখ্য, এমজিপি-র বিধায়ক সুধীন দাভালিকরকে গোয়ার মুখ্যমন্ত্রী সরকারের দায়িত্ব দেওয়া উদ্বেগ প্রকাশ করেছেন গোয়া ফরওয়ার্ড পার্টির বিধায়ক বিজয় সরদেশাই। বিজয় সরদেশাই এবং আরও দুই জিএফপি-র বিধায়ক কেন্দ্রীয় বিজেপির পর্যবেক্ষকদের সঙ্গে আলোচনায় বসেন। ম্যাজিক ফিগার না থাকলেও এই মুহূর্তে গোয়ায় কংগ্রেসেই একক বৃহত্তম দল। ঝুলিতে রয়েছে ১৬টি বিধায়ক। দরকার ২১টি। অন্য দিকে বিজেপির হাতে রয়েছে ১৪টি বিধায়ক। মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি (৩), গোয়া ফরওয়ার্ড পার্টি (৩), ন্যাশনাল কংগ্রেস পার্টি (১) এবং নির্দল (৩) নিয়ে সরকার তৈরি করে বিজেপি। দেশের রাজনীতিতে কংগ্রেস যে ফর্মে রয়েছে, সেখানে গোয়ায় সরকার তৈরি করার ক্ষেত্রেও আশাবাদী রাহুল ব্রিগেড। কংগ্রেসের পরিষদীয় দলের নেতা চন্দ্রকান্ত কেভলেকর জানিয়েছেন, কংগ্রেস একক বৃহত্তম দল। সরকার গড়ার জন্য তাদেরই আগে ডাকা উচিত ছিল। তা না করে জোরজবরদস্তি সরকার গড়েছে বিজেপি। নতুন সরকার গড়তে তাদেরও প্রয়োজনীয় সংখ্যা রয়েছে বলে দাবি করেন কেভলেকর।

আরও পড়ুন- ১৩,০০০ ফুট উঁচুতে ভেসে মোদীকে জন্মদিনের শুভেচ্ছা মহিলা 'ভক্তে'র

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে অগ্ন্যাশয়ে সংক্রমণে ভুগছেন তিন বারের গোয়ার মুখ্যমন্ত্রী তথা দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর। বেশ কিছু দিন আমেরিকায় তাঁর চিকিত্সা চলে। তবে, দেশে ফিরে শনিবার পর্রীকরকে দিল্লির এইমস ভর্তি করা হয়েছে। 

.