দশম শ্রেণির পরীক্ষায় গুজরাটের ৬৩টি স্কুলের সব পড়ুয়াই ফেল

তবে রাজ্যে এমন ৩৬৬টি স্কুল রয়েছে, যেখান থেকে সব পড়ুয়াই উত্তীর্ণ হয়েছে।

Updated By: May 22, 2019, 09:08 PM IST
দশম শ্রেণির পরীক্ষায় গুজরাটের ৬৩টি স্কুলের সব পড়ুয়াই ফেল

নিজস্ব প্রতিবেদন: দশম শ্রেণির পরীক্ষায় ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। আর সেই ফলেই সামনে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গুজরাটের ৬৩টি স্কুলের কোনও ছাত্রছাত্রীই পাস করতে পারেনি। সকলেই অকৃতকার্য হয়েছে।

চলতি বছরের মার্চে গুজরাট সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি বোর্ডের পরীক্ষা হয়। তারই ফল প্রকাশিত হয় মঙ্গলবার। সব মিলিয়ে দেশের পশ্চিমপ্রান্তের ওই রাজ্যে ৬৬.৯৭ শতাংশ পড়ুয়া পাস করেছে। তবে গতবছরের চেয়ে পাসের হার কিছুটা হলেও কম। গতবার ৬৭.৫ শতাংশ ছাত্রছাত্রী পাস করেছিল।

আরও পড়ুন: ভোট গণনায় হিংসার আশঙ্কায় সতর্কাবার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

গুজরাটে ওই বোর্ডের চেয়ারম্যান এ জে শাহ। তিনি জানিয়েছেন, ৮ লক্ষ ২২ হাজার ৮২৩ জন পড়ুয়া পরীক্ষা দিয়েছিল। পাস করেছে ৫ লক্ষ ৫১ হাজার ০২৩ জন। এর মধ্যেই রয়েছে ওই ৬৩টি স্কুল। সেখানকার কোনও পড়ুয়াই এবার পাস করতে পারেনি। তবে রাজ্যে এমন ৩৬৬টি স্কুল রয়েছে, যেখান থেকে সব পড়ুয়াই উত্তীর্ণ হয়েছে।

এবার গুজরাটে ছাত্রীদের পাসের হার ছাত্রদের তুলনায় অনেকটাই বেশি। ৭২.৬৪ শতাংশ ছাত্রী পাস করেছে। ছাত্রদের পাসের হার ৬২.৮৩ শতাংশ। পাসের হারে সবচেয়ে এগিয়ে গুজরাটের ইংরেজি মাধ্যম স্কুলগুলি। দ্বিতীয় স্থানে রয়েছে হিন্দি মিডিয়াম স্কুলগুলি। আর তৃতীয় স্থানে রয়েছে গুজরাটি মাধ্যমের স্কুলগুলি।

আরও পড়ুন: ইভিএম এখন বিজেপির কাছে ‘ইলেকশন ভিকট্রি মেশিন’, অভিযোগ কংগ্রেসের

ইংরেজি মাধ্যম স্কুলগুলির ৮৮.১১ শতাংশ ছাত্রছাত্রী পাস করেছে। হিন্দি মাধ্যম স্কুলগুলির পাসের হার ৭২.৬৬ শতাংশ। আর গুজরাটি মাধ্যম স্কুলগুলির ৬৪.৫৮ শতাংশ পড়ুয়া পাস করেছে।

.