৩১শে মার্চের মধ্যে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে হবে : রবিশঙ্করপ্রসাদ

বর্তমান বছরের ৩১শে মার্চের মধ্যে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করা বাধ্যতামূলক করল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক। আজ মন্ত্রকের 'ইন্টারনাল রিভউ' বৈঠকে মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সামনে বিশদ তথ্য পেশ করা হয় এবং সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত এক সরকারি অধিকারিক।

Updated By: Mar 1, 2017, 05:02 PM IST
৩১শে মার্চের মধ্যে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে হবে : রবিশঙ্করপ্রসাদ

ওয়েব ডেস্ক: বর্তমান বছরের ৩১শে মার্চের মধ্যে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করা বাধ্যতামূলক করল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক। আজ মন্ত্রকের 'ইন্টারনাল রিভউ' বৈঠকে মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সামনে বিশদ তথ্য পেশ করা হয় এবং সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত এক সরকারি অধিকারিক।

"ইকনমিক টাইমস"-এর খবর অনুসারে, খুব তাড়াতাড়ি সব ব্যাঙ্ককেই গ্রাহকদের নেট ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণ করার জন্য বোঝাতে নির্দেশ পাঠানো হচ্ছে। উল্লেখ্য, ভীম অ্যাপের (ভারত ইন্টারফেস ফর মানি) উল্লেখযোগ্য সাফল্য দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদী ভীম অ্যাপটি লঞ্চ করেছিলেন। আর তারপর থেকে ১৭.২ মিলিয়ন ডাউনলোড হয়েছে এই অ্যাপটি। এই অল্প সময়ের মধ্যেই মোট ৯৫৮ কোটি টাকা লেনদেন হয়েছে এই অ্যাপের মধ্যে যার মধ্যে ৫৯৫ কোটি টাকা এসেছে কেবল ফেব্রুয়ারি মাসেই। এই অ্যাপের অভূতপূর্ব জনপ্রিয়তাই সরকারকে নেট ব্যাঙ্কিং পরিষেবা বাধ্যতামূলক করার বিষয়ে প্রত্যয়ী করেছে বলে জানাচ্ছে একটি সরকারি সূত্র। পাশাপাশি বলা হয়েছে, কোনও ব্যাক্তি "ভীম অ্যাপ" ডাউনলোড করে থাকলে, তাঁর নেট ব্যাঙ্কিং ব্যাবস্থা সচল না থাকলেও, শুধু মোবাইল নাম্বার 'সিস্টেমে অথেন্টিকেটেড' হলেই তিনি লেনদেন করতে পারবেন।

প্রসঙ্গত, এই মাসে হোলির পরই সব ব্যাঙ্কের শীর্ষ কর্তাদের নিয়ে একটি বৈঠকে ৩১শে মার্চের সময়সীমা সম্পর্কে সুনিশ্চিতভাবে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও ওই বৈঠকে অনলাইন পেমেন্টের বিষয়ে জমে থাকা বিভিন্ন সমস্যাগুলিরও সমাধানের পথও বাতলে দেওয়া হবে বলে জানা গেছে।

(আরও পড়ুন- ভর্তুকিহীন রান্নার গ্যাসে সিলিন্ডার প্রতি দাম বাড়ছে ৮৬ টাকা)

.