AMU: 'পুরাণে ধর্ষণের উল্লেখ রয়েছে'; বিতর্কিত মন্তব্য অধ্য়াপকের, কড়া ব্যবস্থা নিল আলিগড় বিশ্ববিদ্যালয়

ড. জিতেন্দ্র কুমারের সাসপেনশনকে আইওয়াশ বলে বর্ণনা করেছে বিশ্বহিন্দু পরিষদ

Updated By: Apr 6, 2022, 09:15 PM IST
AMU: 'পুরাণে ধর্ষণের উল্লেখ রয়েছে'; বিতর্কিত মন্তব্য অধ্য়াপকের, কড়া ব্যবস্থা নিল আলিগড় বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদন: ফরেন্সিক সায়েন্সের ক্লাসে বেফাঁস মন্তব্য করে বসলেন আলিগড় বিশ্ববিদ্যালয়ের এক অধ্য়াপক। এনিয়ে ক্যাম্পাসে ক্ষোভের সৃষ্টি হওয়ায় ওই অধ্যাপককে সাসপেন্ড করল বিশ্ববিদ্যাল কর্তৃপক্ষ।

ক্লাসে পড়াতে গিয়ে ড. জিতেন্দ্র কুমার নামে ওই অধ্যাপক বলেন, হিন্দু পুরাণে ধর্ষণের উল্লেখ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজের ওই অ্য়াসিস্ট্য়ান্ট প্রফেসর Medical Jurisprudence নিয়ে ক্লাস নিতে গিয়ে পুরণে ধর্ষণের কথা রয়েছে বলে দাবি করেন। ওই কথা চাউর হতেই তাঁকে ২৪ ঘণ্টার মধ্যে তাঁর ওই মন্তব্যের ব্যাখ্যা দিতে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনার তদন্তের জন্য ২ সদস্যের একটি কমিটিও তৈরি করা হয়। তার মধ্যেই তাঁকে বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, জিতেন্দ্রর ওই মন্তব্যের পরই তাঁর বক্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। বিশ্ববিদ্যালয়ে অধ্য়াপকের বিরুদ্ধে পোস্টারও পড়ে। বিশ্ববিদ্যালয়ের ডিন এর নির্দেশে ওই অধ্যাপককে শোকজ নোটিস দেওয়া হয়। ওই নোটিসে বলা হয়, 'ক্লাসে আপনি যে স্লাইড শোয়ের মাধ্যমে পড়ানোর সময়ে ধর্ষণের প্রসঙ্গ টেনেছেন তাতে এক শ্রেণির মানুষের ভাবাবেগে আঘাত করা হয়েছে। '

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই ধরনের মন্তব্যকে বেপরোয়া বক্তব্য বলেই মনে করছে। তবে শো কজ নোটিস পাওয়ার পরই অধ্যাপক ড. জিতেন্দ্র কুমার তাঁর জবাবে লিখেছেন, 'কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না। এটাই বোঝাতে চেয়েছিলাম ধর্ষণ আমাদের সমাজে বহু দিন ধরেই চলে আসছে।' তিনি আরও জানিয়েছে, কোনও উদ্দেশ্য নিয়ে ওই মন্তব্য করা হয়নি। ভবিষ্যতে ওই ধরনের মন্তব্য থেকে বিরত থাকব।

এদিকে ড. জিতেন্দ্র কুমারের সাসপেনশনকে আইওয়াশ বলে বর্ণনা করেছে বিশ্বহিন্দু পরিষদ। একটি টুইট করে সংগঠনের মুখপাত্র বিনোদ বনসল দাবি করেছেন, জাতীয় নিরাপত্তা আইনে অভিযোগ এনে ওই অধ্য়াপককে জেলে পাঠানো উচিত।

অন্যদিকে, এক বিজেপি নেতার অভিযোগের ভিত্তিতে অধ্যাপক জিতেন্দ্রের বিরুদ্ধে এফআইআর করেছে পুলিস। পুলিস সূত্রে খবর ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারায় ওই অধ্য়াপকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। 
 
আরও পড়ুন-Kashmiri Migrants: কাশ্মীরি উদ্বাস্তুদের সম্পত্তি ফিরিয়ে দেবে সরকার, সংসদের ঘোষণা কেন্দ্রের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.