পূর্ব দিল্লিতে পুলিসের জালে বাংলাদেশি বংশোদ্ভূত সন্দেভাজন আল কায়দা সদস্য

Updated By: Sep 18, 2017, 06:50 PM IST
পূর্ব দিল্লিতে পুলিসের জালে বাংলাদেশি বংশোদ্ভূত সন্দেভাজন আল কায়দা সদস্য

ওয়েব ডেস্ক:  দিল্লি পুলিসের জালে ধরা পড়ল সন্দেহভাজন এক আল কায়দা সদস্য। সুমন হক নামে ওই বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রবিবার পূর্ব দিল্লির বিকাশমার্গ এলাকা থেকে ধরা পড়ে। অভি‌যোগ, সে রোহিঙ্গাদের প্রশিক্ষণ দিতে ভারতে ঢুকেছিল।

সোমবার দিল্লি পুলিসের স্পেশাল সেলের ডিসি প্রমোদ কুশায়াহা সাংবাদিক সম্মেলনে বলেন, সুমন হকের কাছ থেকে ৪টি তাজা কার্তুজ, ল্যাপটপ, মোবাইল ফোন, বাংলাদেশি টাকা ও একটি সিম কার্ড বাজেয়াপ্ত করা হয়েছে। সুমন নিজে রোহিঙ্গা নয়। সে ব্রিটিশ নাগরিক। ২০১৪ সাসে সে বাংলাদেশে আসে। তার কাজ ছিল বাংলাদেশ থেকে আল কায়দার সদস্য সংগ্রহ করে তাদের মায়ানমারে পাঠানো।

প্রমোদ কুশায়াহা আরও জানিয়েছেন, ২০১৩ সাল থেকে সুমন আল কায়দার সঙ্গে জড়িত। দক্ষিণ আফ্রিকা ও সিরিয়ার মতো দেশে সে বেশ কিছুদিন ছিল। গত চার বছরে বাংলাদেশে থাকাকালীন সুমন বহু বাংলাদেশি তরুণকে দলে টেনেছে।

দিল্লি পুলিসের স্পোশ্যাল সেলের দাবি, ভারতে সে বড়সড় কোনও নাশকতার ছক কষছিল। তার কিছু সঙ্গীও রাজধানীতে ঘাঁটি গেড়েছে। সুমনের উদ্দেশ্য ছিল মিজোরাম ও মণিপুর থেকে তরুণদের মায়ানমারে পাঠানো।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টে কেন্দ্র হলফনামা দিয়ে জানিয়েছে, রোহিঙ্গাদের সঙ্গে আইএসআই ও বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পর্ক রয়েছে। ফলে তারা দেশের নিরাপত্তার পক্ষে বিপদের। এর পরই এক আল কায়দার চর ধরা পড়ল খোদ দিল্লিতে।

আরও পড়ুন-হরিয়ানা পুলিসের 'মোস্ট ওয়ান্টেড' তালিকায় হানিপ্রীত

.