Akhilesh Yadav | Rahul Gandhi: যাত্রা-জট অব্যাহত, তবু জোটেই আছেন জানালেন অখিলেশ

কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট থেকে ইতিমধ্যেই বিহারের মুখ্যমন্ত্রী এবং জনতা দলের (ইউনাইটেড) বস নীতীশ কুমারের বেরিয়ে গিয়েছেন। তিনি এই জোটের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন ছিলেন। 

Updated By: Feb 21, 2024, 04:52 PM IST
Akhilesh Yadav | Rahul Gandhi: যাত্রা-জট অব্যাহত, তবু জোটেই আছেন জানালেন অখিলেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নীতীশ কুমারের দল বদল বড় ধাক্কা দিয়েছে বিরোধী আইএনডিআইএ জোটকে। তাঁরপরেই এই জোট ধাক্কা খেয়েছে বাংলায়। একলা চলোর ডাক দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ বাংলাতেও লোকসভা ভোটে আসন ভাগ হচ্ছে না জোটশরিকদের মধ্যে।

পর পর বাধার পরে এবার আশার আলো। উত্তর প্রদেশে আসন সমঝোতার ইঙ্গিত সপা নেতা অখিলেশ যাদবের। তিনি জানিয়েছেন উত্তর প্রদেশের ৮০ আসনে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা প্রায় পাকা করে ফেলেছে সপা।

যাদব জানিয়েছেন, ‘শেষ ভাল যার সব ভাল তার। হ্যাঁ, একটি জোট হবে... কোনও বিরোধ নেই। শীঘ্রই সবকিছু পরিষ্কার হয়ে যাবে’।

আরও পড়ুন: Rahul Gandhi: খালিস্তানি ইস্যুতে সরব রাহুল, বিজেপির ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ওগড়ালেন ক্ষোভ

গত বছর জুন মাসে তৈরি হওয়ার পর থেকেই বার বার হোঁচট খেয়েছে বিরোধী জোট। বিভিন্ন সমস্যার মধ্যেই বড় সমস্যা হয়ে দেখা দেয় বিভিন্ন রাজ্যে আসন সমঝোতার প্রসঙ্গ। এরই মাঝে এই খবর বিরোধী জোটকে স্বস্তি দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।   

কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট থেকে ইতিমধ্যেই বিহারের মুখ্যমন্ত্রী এবং জনতা দলের (ইউনাইটেড) বস নীতীশ কুমারের বেরিয়ে গিয়েছেন। তিনি এই জোটের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন ছিলেন। অন্য দিকে উত্তর প্রদেশে জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোক দলও আইএনডিআইএ জোট ছাড়বেন তা প্রায় নিশ্চিত। নীতিশ কুমার বিজেপির সঙ্গে জোট করেছেন এবং জয়ন্ত চৌধুরীও তাঁকেই অনুসরণ করবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Fali S Nariman: যুগের অবসান, প্রয়াত প্রখ্যাত আইনজীবী ফলি এস নরিম্যান

আনুষ্ঠানিকভাবে জোটের ঘোষণা করে দুই দলের রাজ্য ইউনিটগুলি দ্রুত যৌথ সংবাদ সম্মেলন করবে বলে জানা গিয়েছে। সূত্র মারফৎ জানা গিয়েছে যে সমাজবাদী পার্টি তাদের আসন ভাগাভাগি চুক্তির অংশ হিসেবে উত্তরপ্রদেশে কংগ্রেসকে ১৭-১৯টি আসন দিতে সম্মত হয়েছে। এই রাজ্যে ৮০টি লোকসভা আসন রয়েছে।

সর্বশেষ সমঝোতা সূত্র অনুসারে জানা গিয়েছে কংগ্রেসকে হাথরসের পরিবর্তে সীতাপুর আসন দেওয়া হয়েছে। কংগ্রেস প্রাথমিকভাবে আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়ে মোট ২৮টি আসনের একটি তালিকা জমা দিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.