দিল্লিতে অফিস করার জন্য জমি পাচ্ছে না তৃণমূল

সাত বছর আগে আবেদন করা আছে। আগাম টাকাও দেওয়া রয়েছে। তার পরেও নয়াদিল্লিতে অফিস করার জমি পাচ্ছে না তৃণমূল। এবার কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্গাইয়া নায়ডুর হস্তক্ষেপ চেয়ে চিঠি দিল দল।

Updated By: Nov 5, 2016, 07:45 PM IST
দিল্লিতে অফিস করার জন্য জমি পাচ্ছে না তৃণমূল

ওয়েব ডেস্ক: সাত বছর আগে আবেদন করা আছে। আগাম টাকাও দেওয়া রয়েছে। তার পরেও নয়াদিল্লিতে অফিস করার জমি পাচ্ছে না তৃণমূল। এবার কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্গাইয়া নায়ডুর হস্তক্ষেপ চেয়ে চিঠি দিল দল।

জাতীয় রাজনীতিতে ক্রমশগুরুত্বপূর্ণ হয়ে উঠছে তৃণমূল কংগ্রেস। সংসদেও সদস্য সংখ্যা আগের থেকে অনেক বেশি। সম্প্রতি তৃণমূল কংগ্রেসকে জাতীয় দলের স্বীকৃতি দিয়েছে নির্বাচন কমিশন। সংসদ ভবনে  আলাদা করে ঘরও পেয়েছে তৃণমূল।

কিন্তু এত সবের পরেও রাজধানীর বুকে দলের স্থায়ী অফিস করা যায়নি। বাধা হয়ে দাঁড়িয়েছে লুটিয়েন্সের দিল্লিতে উপযুক্ত জায়গার অভাব।

সংসদ ভবন সংলগ্ন এলাকা কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের আওতায়। ২০০৯ সালে জমির জন্য আবেদন করে তৃণমূল। জমির জন্য আগাম ২০লক্ষ টাকাও দেওয়া হয়। তবে তার পরেও জমি মেলেনি। গত সেপ্টেম্বরে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নগরোন্নয় মন্ত্রী বেঙ্গাইয়া নায়ডুকে চিঠি দেন সাংসদ ডেরেক ও ব্রায়েন। তবে তার পরেও সমস্যা মেটেনি।

আরও পড়ুন- উত্তরপ্রদেশ থেকে BJP-কে নির্মূল করা হবে : লালু প্রসাদ যাদব

এবার ফের এই নিয়ে মন্ত্রী বেঙ্গাইয়া নায়ডুকে চিঠি দিল দল। দলের তরফে ডেরেক ও ব্রায়েন চিঠি দিয়ে সরাসরি মন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। চিঠিতে তিনি জানিয়েছেন, দীন দয়াল উপাধ্যায় মার্গে তৃণমূলকে একটি জমি দেখানো হলেও তা অফিস করার উপযুক্ত নয়। ক্যানিং রোডে অফিসের জন্য বাড়ি পাওয়া গেলেও অস্থায়ী অফিস করতে তৃণমূল আর রাজি নয়। ২০১৬ সালের মধ্যেই এই জমি সমস্যার সমাধান চাইছে তৃণমূল কংগ্রেস।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন মূলত তিনটি কারণে দিল্লিতে স্থায়ী অফিস করার বিষয় এতটা তত্পর তৃণমূল-

১. দিল্লিতে দলের অফিস, সংগঠন থাকলে জাতীয় রাজনীতির যে কোনও বিষয় দ্রুত প্রতিক্রিয়া দেওয়া সম্ভব।
২. সংসদীয় রাজনীতিতে তত্পরতা আরও বাড়তে দিল্লিতে স্থায়ী অফিস থাকলে সুবিধা।
৩. উত্তরপ্রদেশ, পাঞ্জাবের মতো রাজ্যগুলিতেও প্রভাব বাড়তে দিল্লিতে অফিস থাকা জরুরি।

আরও পড়ুন-বাজারে ছড়িয়ে থাকা নকল ১০ টাকার কয়েন চেনার উপায়(দেখুন ভিডিও)

.