দিল্লির ধর্ষক ড্রাইভারের ১১ ডিসেম্বর অবধি পুলিসি হেফাজত, রাজধানীতে নিষিদ্ধ আরও ৩ ক্যাব সার্ভিস

ধর্ষক ক্যাব ড্রাইভারের বিরুদ্ধে কড়া চার্জশিট গঠনে তৈরি দিলি পুলিস। আগামী তিন সপ্তাহের মধ্যে এই চার্জশিট ফাইল করা হবে। গত সপ্তাহের শুক্রবার ২৫ বছরের এক ফিন্যাসসিয়াল অ্যানালিস্টকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এই ড্রাইভারকে গতকাল আদালতে পেশ করা হয়। আগামী ১১ ডিসেম্বর অবধি পুলিসি হেফাজতে থাকবে অভিযুক্ত।

Updated By: Dec 9, 2014, 10:51 AM IST
 দিল্লির ধর্ষক ড্রাইভারের ১১ ডিসেম্বর অবধি পুলিসি হেফাজত, রাজধানীতে নিষিদ্ধ আরও ৩ ক্যাব সার্ভিস

নয়া দিল্লি: ধর্ষক ক্যাব ড্রাইভারের বিরুদ্ধে কড়া চার্জশিট গঠন শুরু করে দিল দিল্লি পুলিস পুলিস। আগামী তিন সপ্তাহের মধ্যে এই চার্জশিট ফাইল করা হবে। গত সপ্তাহের শুক্রবার ২৫ বছরের এক ফিন্যাসসিয়াল অ্যানালিস্টকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এই ড্রাইভারকে গতকাল আদালতে পেশ করা হয়। আগামী ১১ ডিসেম্বর অবধি পুলিসি হেফাজতে থাকবে অভিযুক্ত।

রবিবার রাতে অভিযুক্ত উবারের ক্যাব ড্রাইভার শিব কুমার যাদবকে মথুরা থেকে গ্রেফতার করে দিল্লি ও উত্তরপ্রদেশ পুলিসের যৌথ টিম।

শিব কুমার যাদব যে মোবাইল ফোন ব্যবহার করত তা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে পুলিস।

যাদব টেস্ট আইডেন্টিফিকেশন প্যারেডে অংশগ্রহণ করতে অস্বীকার করেছে যাদব। এই প্যারেডের মাধ্যমে নির্যাতিতা/নির্যাতিত অযিযুক্তকে সনাক্ত করে থাকে।

আন্তর্জাতিক অনলাইন মার্কিনি  ক্যাব সার্ভিস সংস্থা উবার-এর বিরুদ্ধে সিআরপিসি-এর সেকশন ১৮৮ ধারায় এফআইআর করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি পুলিস।

কাল সারাদিন ভারতে উবারের মার্কেটিং ম্যানেজার গগন ভাটিয়াকে পুলিস জেরা করলেও, পুলিস সূত্রে খবর তিনি তাঁদের সংস্থার পলিসি ও কর্মপদ্ধতি সম্পরররকে বিশেষ কোনও তথ্যই দিতে পারেননি।

দিল্লির পুলিস কমিশনার বিএস বাসসি জানিয়েছেন নিজের যে পরিচয়পত্র ওই ধর্ষক ড্রাইভার দিয়েছিল তা আদতে ভুয়ো। ড্রাইভারের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগও দায়ের করা হয়েছে।

উবারের যে ক্যাবটিতে ধর্ষণের ঘটনা ঘটেছিল তার রেজিস্ট্রেশন ও অভিযুক্ত ড্রাইভারের লাইসেন্স বাতিল করেছে দিল্লির পরিবহণ দফতর।

অভিযুক্ত ড্রাইভারের এর আগেও যৌননির্যাতনের অভিযোগে হাজতবাস হয়েছিল, এই খবর প্রকাশ্যে আসার পর প্রশ্নের মুকজে পড়ে সান ফ্রানসিসকোর ক্যাব সার্ভিস সংস্থা উবার।

যাদবকে জেরা করে পুলিস জানতে পারে সে আদতে একজন ঝানু অপরাধী। তাকে জিজ্ঞাসাবাদ করেই পুলিস জানতে পারে ২০১১ সালেও একটি ধর্ষণের ঘটনায় জড়িত থাকার অপরাধে ৭ মাস জেলে কাটিয়েছিল সে।

এই ঘটনা শোনার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক কড়া পদক্ষেপ নেয়। দিল্লি পরিবহন দফতরের কাছে জবাবদিহি চায় কীভাবে একজন ধর্ষণের অভিযোগে অভিযুক্ত রাজধানীতে গাড়ি চালানোর অনুমতি পায়।

গতকালই জরুরীকালীনভিত্তিতে রাজধানীতে উবার-এর সমস্ত ক্যাব সার্ভিস পরিষেবা নিষিদ্ধ করে দিল্লি পরিবহন দফতর।

সূত্রে খবর, সারা দেশেই সম্ভবত নিষিদ্ধ হতে চলেছে উবার।

উবারের সঙ্গে সঙ্গেই সমস্ত ওয়েবসাইট নির্ভর ট্যাক্সি সার্ভিস সংস্থাকে আপাতত নিষিদ্ধ করেছে পরিবহণ দফতর।

অনান্য রেডিও সার্ভিস সংস্থাগুলি পরিবহণ দফতরের থেকে অনুমতি পেলেই তবে এসিআর অঞ্চলে ট্যাক্সি পরিষেবা চালাতে পারবে বলে জানানো হয়েছে।

তবে নিষিদ্ধ ঘোষণা হওয়ার আগেই উবার গুরগাঁওতে তাদের অফিস বন্ধ করে দিয়েছিল।

উবার-এর সিইও অবশ্য একটি বিবৃতিতে জানিয়েছেন ''আমি বার বার বলেছি, অপরাধীকে শাস্তি দিতে যথাযথ সাহায্য করব আমরা। নির্যাতিতা ও তাঁর পরিবারকে সবরকম সাহায্য করতে আমরা প্রস্তুত।''

উবারের ক্যাব-এ তাদের নিযুক্ত ড্রাইভারই ধর্ষণের ঘটনায় অভিযুক্ত হওয়ায় তীব্র সমালোচনার মুখে উবার-এর নিরাপত্তা ব্যবস্থা। পুলিস অভিযোগ করে ওয়েবসাইটে যতই দাবি করুক না কেন উবার আসলে কোনওরকম খোঁজখবর না করেই তাদের ড্রাইভার নিয়োগ করে।

উল্টোদিকে উবার অভিযোগ করেছে সরকারেই নাকি কমার্সিয়াল ট্রান্সপোর্ট লাইসেন্স প্রদানে গলদ আছে।

গতকাল দিল্লি ধর্ষণ কাণ্ড ঘিরে উত্তাল হয়ে ওঠে সংসদ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লোকসভায় এই বিষয়ে বিবৃতি দেন।

তিনি সাংবাদিকদের জানিয়েছেন এই ধরণের ঘৃণ্য ঘটনা প্রতিরোধে আরও কড়া আইন প্রয়োগের প্রয়োজন। প্রয়োজন সমাজের মানসিকতা পরিবর্তনের।

 

 

.