আজ বিহারে ‘ব্রিগেড’, এক দশক পর এক মঞ্চে নীতীশ-মোদী

নীতীশ-মোদীকে এক সঙ্গে দেখতে সকাল থেকেই পারদ চড়ছে পাটনায়। বিহারের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল মোদী দাবি করছেন, প্রায় ১০ লক্ষ মানুষ ভিড় জমাবে গান্ধী ময়দানে

Updated By: Mar 3, 2019, 11:25 AM IST
আজ বিহারে ‘ব্রিগেড’, এক দশক পর এক মঞ্চে নীতীশ-মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ গান্ধী ময়দানে এক মঞ্চে পাশাপাশি দেখা যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে। মনে করা হচ্ছে, বিহারের রাজনীতিতে এমন ছবি বড়ই দুর্লভ। রাজনীতির সমীকরণ ছেড়ে পরিসংখ্যানে মনযোগ দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, একটাই। যে নীতীশ গত লোকসভায় মোদী-বিরোধী ছিলেন, পাঁচ বছরের মধ্যে পাসা পাল্টে এখন তাঁরাই পাশাপাশি।

প্রধানমন্ত্রী হওয়ার পর গান্ধী ময়দানে এই প্রথম ‘সংঙ্কল্প যাত্রা’ করছেন নরেন্দ্র মোদী। ২০১৩-র অক্টোবরে শেষ জনসভা করেছিলেন এখানে। আবার এক মঞ্চে নীতীশ-নরেন্দ্র ছবিও দেখতে পাবেন প্রায় এক দশক পর। ২০০৯ সালে এক সঙ্গে জনসভা করতে দেখা গিয়েছিল তাঁদের। রাজনৈতিক বিশ্লেষকরা আরও একটি পরিসংখ্যান দিচ্ছেন। ২০০৫ সালের পর এই প্রথম যৌথ জনসভা করছে এনডিএ-র দুই শরিক বিজেপি ও জেডিইউ।

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে ইসলামিক রাষ্ট্রের সম্মেলনে গৃহীত প্রস্তাবে কড়া প্রতিক্রিয়া জানালেন সুষমা

নীতীশ-মোদীকে এক সঙ্গে দেখতে সকাল থেকেই পারদ চড়ছে পাটনায়। বিহারের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল মোদী দাবি করছেন, প্রায় ১০ লক্ষ মানুষ ভিড় জমাবে গান্ধী ময়দানে। মোদীর জনসভা এবং সংকল্প যাত্রার সুরক্ষা নিশ্চিত করতে প্রায় ৪ হাজার নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে বলে জানা যাচ্ছে। জেলা শাসক জানান, ৬০টি মেটাল ডিটেক্টর গেট বসানো হয়েছে। ৩০ টি ট্রেন এবং কমপক্ষে ৬ হাজার বাসে বিভিন্ন জায়গা থেকে জোড়ো হচ্ছেন বিজেপি, জেডিইউ এবং লোক শক্তি পার্টির কর্মী-সমর্থকরা।

আরও পড়ুন- সেনার বিক্রম শাড়ির আঁচলে ফুটিয়ে তুললেন শিল্পী

লোকসভা নির্বাচনে সমান সমান আসনে লড়ছে বিজেপি এবং জেডিইউ। বিহারের মোট ৪০ আসনে দুই দল প্রার্থী দেবে ১৭-১৭ আসনে। এবং ৬ টি আসনে লড়বে রামবিলাস পাশোয়ানের লোকশক্তি পার্টি। উল্লেখ্য, ২ বছর আগেই মোদী সরকারের সমালোচনা মুখর ছিলেন লালুর ‘একদা বন্ধু’ নীতীশ। সিংহাসন ধরে রাখতেই লালু-সঙ্গ ছেড়ে বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। আরজেডি নেতা তেজস্বী যাদবকে সরিয়ে সুশীল মোদীকে উপমুখ্যমন্ত্রী পদে বসাতে বাধ্য হন নীতীশ।  

.