৬০ বছর পর মহারাষ্ট্রের শনি মন্দিরে প্রবেশে অধিকার পেলেন মহিলারা

৬০ বছর ধরে চলে আসছিল এই নিয়ম। মন্দিরের গর্ভ গৃহে প্রবেশ করতে পারবেন না মহিলারা। অবশেষে এই নিয়মে পূর্ণচ্ছেদ পড়ল। শুক্রবার ৬০ বছর পর প্রথমবার মহারাষ্ট্রের শনি মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করলেন মহিলারা।

Updated By: Apr 8, 2016, 03:00 PM IST
৬০ বছর পর মহারাষ্ট্রের শনি মন্দিরে প্রবেশে অধিকার পেলেন মহিলারা
ছবিঃ সৌজন্যে এএফপি

ওয়েব ডেস্ক: ৬০ বছর ধরে চলে আসছিল এই নিয়ম। মন্দিরের গর্ভ গৃহে প্রবেশ করতে পারবেন না মহিলারা। অবশেষে এই নিয়মে পূর্ণচ্ছেদ পড়ল। শুক্রবার ৬০ বছর পর প্রথমবার মহারাষ্ট্রের শনি মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করলেন মহিলারা।

গত সপ্তাহে বোম্বে হাইকোর্ট রায় দিয়েছিল, পুরুষদের মতো মহিলাদেরও মৌলিক অধিকার আছে মন্দিরে পরবেশ করার। এটা দেখা সরকারের দায়িত্ব যেন মহিলারা এই অধিকার থেকে বঞ্চিত না হন। এরপরই মন্দিরের ট্রাস্টির সদস্যরা আলোচনায় বসেন এবং অবশেষে সিদ্ধান্ত হয় যে, মহিলারা মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন। শুক্রবার ৬০ বছরের প্রাচীন নিয়ম ভেঙে মহিলাদের জন্য খুলে দেওয়া হয় মন্দিরের দরজা। যদিও এই সিদ্ধান্তের ঘোর বিরোধীতা করেন পুরুষরা। ১০০ জন পুরুষ মিলে মহিলাদের মন্দিরে ঢুকতে বাধা দিতে থাকেন। পরে মন্দির কর্তৃপক্ষের হস্তক্ষেপে ব্যারিকেড করে ভিতরে ঢোকান হয় মহিলাদের।

নাসিক থেকে ৩০ কিলোমিটার দূরের এই শনি মন্দির ভারতের একটি অন্যতম মন্দির যেখানে দীর্ঘদিন ধরে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। ৬০ বছরের নিয়ম ভেঙে এই মন্দিরে মহিলাদের প্রবেশের অধিকার ভারতের মহিলাদের এক বিশাল জয়।

.