১২ ঘন্টার প্রচার, ২৫০০০ টুইট, WION-কে আনব্লক করতে বাধ্য হল YouTube

WION-এর সমর্থনে দর্শকদের চালানো ১২ ঘণ্টাব্যপি প্রচারে ২৫,০০০ এর বেশি টুইট করা হয়েছে। ইউটিউব শনিবার ব্যাক ডাউন করে এবং পক্ষপাত ছাড়াই ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিবৃতি দেখায় WION এবং এর পরেই তাকে ব্যান করে ইউটিউব। যদিও এই প্রচারের পরে গ্লোবাল চ্যানেলটির ব্যান তুলে নিতে বাধ্য হয় তারা।

Updated By: Mar 26, 2022, 12:20 PM IST
১২ ঘন্টার প্রচার, ২৫০০০ টুইট, WION-কে আনব্লক করতে বাধ্য হল YouTube

নিজস্ব প্রতিবেদন: WION-এর সমর্থনে দর্শকদের চালানো ১২ ঘণ্টাব্যপি প্রচারে ২৫,০০০ এর বেশি টুইট করা হয়েছে। ইউটিউব শনিবার ব্যাক ডাউন করে এবং পক্ষপাত ছাড়াই ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিবৃতি দেখায় WION এবং এর পরেই তাকে ব্যান করে ইউটিউব। যদিও এই প্রচারের পরে গ্লোবাল চ্যানেলটির ব্যান তুলে নিতে বাধ্য হয় তারা।

যুদ্ধক্ষেত্র থেকে থেকে রাশিয়ান আক্রমণের রিপোর্ট করার সময় WION এটা নিশ্চিত করেছে যে তার রিপোর্টে ভারসাম্য বজায় রাখা হয়েছে এবং ঘটনায় উভয় দিকের কথাই নিরপেক্ষভাবে শোনা হয়েছে। যদিও ২২ মার্চ, ইউটিউব WION-কে ব্লক করে। এর মাধ্যমে নিশ্চিত করা হয় যাতে তারা নতুন কোনও ভিডিও আপলোড করতে না পারে।

WION-কে আনব্লক করার জন্য প্রচারে তার ব্যবহারকারীদের কাছ থেকে ব্যাপক সমর্থন পাওয়ার পরে, ইউটিউব তার নিজের অবস্থান থেকে পিছিয়ে জেতে বাধ্য হয়েছে। আনব্লক করার পরে WION এখন YouTube-এ আবার অনলাইন হয়েছে।

১০ মার্চ WION এর দেখাও একটি ভিডিওতে সমস্যা হয় ইউটিউবের। এই ভিডিওতে দুটি লাইভ বক্তৃতা দেখা যায়। একটি ছিল ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রি কুলেবার এবং অন্যটি রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের।

২২ শে মার্চ WION, YouTube-এর তরফে একটি বার্তা পায় যেখানে বলা হয় যে তারা চ্যানেলটিকে কোনও ভিডিও পোস্ট করা থেকে ব্লক করছে। আরও বলা হয় যে ভিডিওগুলি ইউটিউবের কমিউনিটির নির্দেশিকা লঙ্ঘন করেছে।

আরও পড়ুন: Maharashtra: "Devendra Fadnavis-কে নিয়োগ করুক ED", দাবি Uddhav Thackeray-র

WION ইউটিউবকে একটি আবেদন করে কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়। তারপরেই ব্যাখ্যা চেয়ে ইউটিউবে চিঠি লেখে WION।

ইউটিউব বলেছে যে, "আমাদের কমিউনিটি নির্দেশিকাগুলি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সহ অন্যান্য নথিভুক্ত হিংসার ঘটনাগুলিকে অস্বীকার করা, ছোট করা বা তুচ্ছ করে এমন বিষয়বস্তুকে নিষিদ্ধ করে।" তারা আরও যোগ করে কে,"এই নীতির অধীনে, আমরা কন্টেন্ট সরিয়ে দিয়েছি, উদাহরণস্বরূপ, রাশিয়া যে ইউক্রেন আক্রমণ করেছে তা অস্বীকার করা অথবা ইউক্রেনীয় ভিকটিমরা সংকট অভিনেতা এমন অভিযোগ করা।"

ভিডিওতে, সের্গেই লাভরভ বলেন যে, "আমরা অন্য দেশে আক্রমণ করার পরিকল্পনা করছি কিনা সে সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর আমরা অন্য দেশে আক্রমণ করার পরিকল্পনা করছি না। আমরা ইউক্রেনকেও আক্রমণ করিনি। আমরা অনেক অনুষ্ঠানে ব্যাখ্যা করেছি যে একটি পরিস্থিতি তৈরি হয় যা রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তার জন্য সরাসরি হুমকি হয়ে দাঁড়িয়েছে।"

এগুলি রাশিয়ান বিদেশমন্ত্রীর বলেন, WION নয়। WION এই বক্তব্য অনুমোদন করেনি। WION কেবল ইউক্রেনের মন্ত্রীর বক্তব্যের মতোই রাশিয়ান বিদেশমন্ত্রীর বিবৃতি সম্প্রচার করেছে।

#YouTubeUnblockWION টুইটারে ভাইরাল হয়েছে কারণ চ্যানেলটির সমর্থনে রাতারাতি প্রায় ২৫,০০০ টুইট করা হয়েছে।

 

 

 

WION সেন্সরশিপ বা অর্ধেক গল্প বলায় বিশ্বাস করে না। রাশিয়া যা বলে তার সব বন্ধ করুন, পশ্চিম যা বলে তা প্রচার করুন। WION এই ধরণের সাংবাদিকতায় বিশ্বাস করে না। চ্যানেলের উদ্দেশ্য ভারসাম্য বজায় রাখা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.