আডবাণী ও সুষমার অনুপস্থিতি, অনৈক্যের বার্তা বিজেপিতে

মূল্যবৃদ্ধি এবং দুর্নীতি! কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বিরুদ্ধে জনমানসে তৈরি হওয়া অসন্তোষের এই জোড়া ফলাকে কাজে লাগিয়ে এক দশক পর দিল্লির মসনদে প্রত্যাবর্তন করতে মরিয়া বিজেপি। কিন্তু দলের ভিতরে তৈরি হওয়া অসন্তোষের আবহ? দুদিনের জাতীয় কর্মসমিতির বৈঠক শেষে মুম্বইয়ে বিরাট সমাবেশের আয়োজন করেছিল বিজেপি। মঞ্চে বিজেপি সভাপতি নীতিন গড়করির পাশে বসলেন নরেন্দ্র মোদী। কিন্তু তাঁর উচ্চাশার পথে কাঁটা হয়ে রইল লালকৃষ্ণ আডবাণী ও সুষমা স্বরাজের অনুপস্থিতি।

Updated By: May 25, 2012, 10:03 PM IST

মূল্যবৃদ্ধি এবং দুর্নীতি! কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বিরুদ্ধে জনমানসে তৈরি হওয়া অসন্তোষের এই জোড়া ফলাকে কাজে লাগিয়ে এক দশক পর দিল্লির মসনদে প্রত্যাবর্তন করতে মরিয়া বিজেপি। কিন্তু দলের ভিতরে তৈরি হওয়া অসন্তোষের আবহ? দুদিনের জাতীয় কর্মসমিতির বৈঠক শেষে মুম্বইয়ে বিরাট সমাবেশের আয়োজন করেছিল বিজেপি। মঞ্চে বিজেপি সভাপতি নীতিন গড়করির পাশে বসলেন নরেন্দ্র মোদী। কিন্তু তাঁর উচ্চাশার পথে কাঁটা হয়ে রইল লালকৃষ্ণ আডবাণী ও সুষমা স্বরাজের অনুপস্থিতি।
নরেন্দ্র মোদীর সমর্থন এবং সঙ্ঘ পরিবারের সবুজ সঙ্কেত নিয়ে যে ভাবে তিনি বিজেপি সভাপতি পদে নিজের পুনর্মনোনয়ন নিশ্চিত করলেন তাতে যথেষ্টই ক্ষুব্ধ লালকৃষ্ণ আডবানি এবং তাঁর অনুগামীরা। বস্তুত এদিনই জাতীয় কর্মসমিতির বৈঠকের পর দলের প্রকাশ্য সমাবেশ বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন আডবানি ও সুষমা স্বরাজ তবে টুইটারে বয়কটের কথা স্বীকার করেননি সুষমা। আগামিকাল উত্তরপ্রদেশের উদ্দেশে রওনা দেওয়ার কারণেই তিনি অনুপস্থিত থাকবেন বলে টুইট করেন তিনি।
বৃহস্পতিবার মুম্বই অধিবেশন শুরুর আগে অবশ্য ১১ অশোক রোডের নীতিনির্ধারকদের অনেকটাই স্বস্তি দেন দলের জাতীয় কর্মসমিতি এবং কার্যনির্বাহী পরিষদের অন্যতম সদস্য সঞ্জয় যোশি। বুধবার রাতেই দলীয় সভাপতি নীতিন গডকড়ির কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দেন নরেন্দ্র মোদীর চক্ষুশূল এই নেতা। প্রসঙ্গত, ২০০৫ সালের `সেক্স সিডি` কাণ্ডে অভিযুক্ত এই নেতাকে সাধারণ সম্পাদক করার প্রতিবাদে গত ডিসেম্বর মাসে দিল্লিতে বিজেপি`র জাতীয় কর্মসমিতির অধিবেশনে যোগ দেননি নরেন্দ্র মোদি। নীতিন গডকড়ি সঞ্জয়ের হাতে উত্তরপ্রদেশের নির্বাচনী দায়িত্ব দেওয়ায় এক বারও সেখানে প্রচারে যাননি গুজরাটের মুখ্যমন্ত্রী। কিন্তু গডকড়ি-ঘনিষ্ঠ সঞ্জয় যোশির ইস্তফার সিদ্ধান্ত ঘোষণার পরই মুম্বই অধিবেশনে যোগ দেন নরেন্দ্র মোদী। তাঁর পদাঙ্ক অনুসরণ করে বিদ্রোহে ইতি টেনে নরম্যান পয়েন্টের ওয়াই বি চহ্বান অডিটোরিয়ামে চলে আসেন ইয়েদুরাপ্পাও।
চলতি বছরের শেষে গুজরাতে বিধানসভা ভোট। বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ভোটের পরই দেশজুড়ে যাত্রায় বেরোবেন মোদী। কিন্তু তাঁর এই উচ্চাশায় বাদ সেধেছে বিজেপির শীর্ষ নেতৃত্বের একাংশ। মুম্বইয়ের সমাবেশে হাজির হননি লালকৃষ্ণ আডবাণী ও সুষমা স্বরাজ। মোদীকে জাতীয় নেতা হিসেবে মেনে নিতে তাঁদের যে যথেষ্ট আপত্তি রয়েছে তা হাবেভাবে বুঝিয়ে দিচ্ছেন অনেকেই। উল্টে মোদীকে বাড়তি গুরুত্ব দিতে গিয়ে বিজেপির অন্তর্কলহ ফের সামনে চলে আসায় খুশি কংগ্রেস। এই পরিস্থিতি মোকাবিলাই আপাতত টিম গডকড়ির সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

.