কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের জন্য নতুন নিয়োগ বন্ধের নির্দেশ সেরামকে

 কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের জন্য নিয়োগ বন্ধ রাখতে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে নির্দেশ দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিএ। ডিজিসিএ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল বন্ধ রাখতে হবে।

Updated By: Sep 12, 2020, 12:18 PM IST
কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের জন্য নতুন নিয়োগ বন্ধের নির্দেশ সেরামকে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের জন্য নিয়োগ বন্ধ রাখতে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে নির্দেশ দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিএ। ডিজিসিএ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল বন্ধ রাখতে হবে।

যাঁদের শরীরে ইতিমধ্যেই এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাঁদের স্বাস্থ্যের দিকেও কড়াভাবে নজর রাখতে হবে।
ভারতে ইতিমধ্যেই স্থগিত হয়ে গিয়েছে করোনাকে প্রতিহত করার অক্সফোর্ডের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’। অ্যাস্ট্রাজেনেকা ফের টিকার ট্রায়াল শুরু না করা পর্যন্ত ভারতেও তা বন্ধ থাকবে বলে বৃহস্পতিবার জানিয়েছে সেরাম।

টানা তিনদিন দেশে করোনার লম্বা লাফ! গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জেনেভায় হু-র কার্যালয়ে প্রেস বিফিং-এ বলেন, “করোনা ভ্যাকসিনের ট্রায়াল আপাতত স্থগিত রেখেছে অ্যাস্ট্রোজেনেকা। এটা একটা ওয়েক আপ কল। এরকম ঘটনা ঘটতেই পারে, হতাশ হওয়ার কিছু নেই। ক্লিনিক্যাল ডেভেলপমেন্টের ক্ষেত্রে সাফল্য ও ব্যর্থতা থাকবেই এবং তার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।”

.