IAS-কে সাসপেন্ড করে বেকায়দায় AAP

দুই শীর্ষ আমলাকে সাসপেন্ড করে বেকায়দায় দিল্লির কেজরিওয়াল সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সাসপেনশন বাতিল করেছে। আপ সরকারের সিদ্ধান্তের  প্রতিবাদে গণছুটিতে গেছেন দিল্লির সিংহভাগ আমলা। এর ফলে কাল থেকে জোড়-বিজোড় ফর্মুলা চালু করা নিয়ে সমস্যার আশঙ্কা রয়েছে। চাপের মুখে গোটা ঘটনায় কেন্দ্রের ষড়যন্ত্রই দেখছে আপ।

Updated By: Dec 31, 2015, 06:00 PM IST
IAS-কে সাসপেন্ড করে বেকায়দায় AAP

ওয়েব ডেস্ক:দুই শীর্ষ আমলাকে সাসপেন্ড করে বেকায়দায় দিল্লির কেজরিওয়াল সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সাসপেনশন বাতিল করেছে। আপ সরকারের সিদ্ধান্তের  প্রতিবাদে গণছুটিতে গেছেন দিল্লির সিংহভাগ আমলা। এর ফলে কাল থেকে জোড়-বিজোড় ফর্মুলা চালু করা নিয়ে সমস্যার আশঙ্কা রয়েছে। চাপের মুখে গোটা ঘটনায় কেন্দ্রের ষড়যন্ত্রই দেখছে আপ।

ফের সংঘাত: আপ বনাম কেন্দ্র

সরকারি আইনজীবীদের বেতনবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল আপ মন্ত্রিসভা।লেফটেনেন্ট গর্ভনরের অনুমোদন না থাকায় সেই অর্ডারে সই করতে অস্বীকার করেন দিল্লির স্বরাষ্ট্র দফতরের দুই বিশেষ সচিব। ক্ষুব্ধ আপ সরকার স্বরাষ্ট্র দফতরের ওই দুই সচিব, যশপাল গর্গ এবং সুভাষ চন্দ্রকে সাসপেন্ড করে।

সংঘাত চরমে

দিল্লি সরকারের সেই নির্দেশ খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সাসপেন্ডেড  দুই আমলা দিল্লি,আন্দামান ও নিকোবর দীপপুঞ্জ সিভিল সার্ভিস  বা DANICS ক্যাডারের অফিসার। DANICS ক্যাডারের অফিসারদের সাসপেন্ড করতে পারেন দিল্লির লেফটেনেন্ট গর্ভনর। তবে তার জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন।

বেকায়দায় আপ সরকার

দুই অফিসারের সাসপেনশনের প্রতিবাদে বৃহস্পতিবার গণছুটিতে গেছেন দিল্লির সিংহভাগ আমলা। শুক্রবার দিল্লির যান চলাচলে জোড়-বিজোড় ফর্মূলা চালু হবে। আমলাদের গণছুটির জেরে সেই পরিকল্পনা ধাক্কা খেতে পারে। গোটা ঘটনায় ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে আপ নেতৃত্ব। তবে রাজনৈতিকভাবেও এই ইস্যুতে কিছুটা কোণঠাসা আপ। ক্ষুব্ধ কেজরিওয়ালের তোপ, দিল্লির  IAS এবং DANICS অফিসাররা বিজেপির বি-টিম হিসেবে কাজ করছেন। মুখ বাঁচাতে কেজরিওয়াল যাই বলুন, পুলিসের পর আমলাদের সঙ্গে এই সংঘাত আপ সরকারের সমস্যাই আরও বাড়াল।

 

.