অনলাইনে রেল টিকিট কাটার জন্য নতুন সফ্টওয়্যার বানাচ্ছে রেল

রেল টিকিটে দালালরাজ ও BULK বুকিং আটকানোর  উদ্যোগ। এবার থেকে অনলাইনে রেল টিকিট কাটতে গেলে লাগবে আধার নম্বর। IRCTC-র সাইটে রেজিস্ট্রেশন করতে গেলে আধার নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে। রেলের নয়া বাণিজ্যিক পরিকল্পনা অনুযায়ী, আগামী অর্থ বর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এ জন্য একটি সফ্টওয়্যার বানাচ্ছে রেল।

Updated By: Mar 3, 2017, 12:50 PM IST
অনলাইনে রেল টিকিট কাটার জন্য নতুন সফ্টওয়্যার বানাচ্ছে রেল

ওয়েব ডেস্ক: রেল টিকিটে দালালরাজ ও BULK বুকিং আটকানোর  উদ্যোগ। এবার থেকে অনলাইনে রেল টিকিট কাটতে গেলে লাগবে আধার নম্বর। IRCTC-র সাইটে রেজিস্ট্রেশন করতে গেলে আধার নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে। রেলের নয়া বাণিজ্যিক পরিকল্পনা অনুযায়ী, আগামী অর্থ বর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এ জন্য একটি সফ্টওয়্যার বানাচ্ছে রেল।

অতিরিক্ত চাহিদার সময় টিকিটের কালোবাজারির অভিযোগ ওঠে। দেখা যায়, ভুয়ো পরিচয়ে আগে থেকেই টিকিট কিনে রেখেছে দালালরা। অনেক চেষ্টা করেও দালালরাজকে আটকানো সম্ভব হয়নি। সে জন্যই রেলের এই উদ্যোগ। ১ এপ্রিল থেকে প্রবীণ নাগরিকদের ছাড় পেতে আধার নম্বর দিতে হবে। পরীক্ষামূলকভাবে ৩ মাসের জন্য এই নিয়ম কার্যকর হয়েছে। পাশাপাশি নগদহীন লেনদেনকে উত্সাহ দিতে ৬ হাজার POS মেশিন এবং ১ হাজার টিকিট ভেন্ডিং মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

.