রেশনের মাধ্যমে ভর্তুকি পেতে এবার বাধ্যতামূলক আধার কার্ড

রেশন তুলতে গেলে এবার আধার কার্ড বাধ্যতামূলক। সরকারের তরফে আজই জানিয়ে দেওয়া হল, খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশনের মাধ্যমে ভর্তুকি পেতে হলে এবার থেকে আধার কার্ড থাকতেই হবে গ্রাহকের। যাঁদের এখনও বায়োমেট্রিক নির্ভর ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার নেই তাঁদের আধার কার্ডের জন্য আবেদন করার সময় বেঁধে দেওয়া হয়েছে ৩০শে জুন পর্যন্ত। উল্লেখ্য, এর আগে রান্নার গ্যাস (এলপিজি)-এর ক্ষেত্রেও আধারকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল।

Updated By: Feb 9, 2017, 09:22 PM IST
রেশনের মাধ্যমে ভর্তুকি পেতে এবার বাধ্যতামূলক আধার কার্ড

ওয়েব ডেস্ক: রেশন তুলতে গেলে এবার আধার কার্ড বাধ্যতামূলক। সরকারের তরফে আজই জানিয়ে দেওয়া হল, খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশনের মাধ্যমে ভর্তুকি পেতে হলে এবার থেকে আধার কার্ড থাকতেই হবে গ্রাহকের। যাঁদের এখনও বায়োমেট্রিক নির্ভর ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার নেই তাঁদের আধার কার্ডের জন্য আবেদন করার সময় বেঁধে দেওয়া হয়েছে ৩০শে জুন পর্যন্ত। উল্লেখ্য, এর আগে রান্নার গ্যাস (এলপিজি)-এর ক্ষেত্রেও আধারকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- মনমোহন সিংয়ের উদ্দেশ্যে করা নরেন্দ্র মোদীর কটাক্ষকে ঘিরে আজও উত্তাল সংসদ

এদিকে, অ্যাসিড হামলা বেড়ে যাওয়ার পর মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় অ্যাসিড বিক্রি নিয়ে শীর্ষ আদালত তার রায়ে জানায়, অ্যাসিড বিক্রির অনুমোদন থাকলে একটি রেজিস্টার রাখতে হবে। সেখানে ক্রেতার পরিচয়পত্র দেখে ঠিকানা লিখে রাখতে হবে। ১৮ বছরের কমবয়সি কাউকে অ্যাসিড বিক্রি করা যাবে না। কত অ্যাসিড রয়েছে, তা  সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে রাখতে হবে বিক্রেতাকে। না জানালে, তা বাজেয়াপ্ত করে বিক্রেতার ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

আরও পড়ুন-ক্ষমতায় পন্নিরসেলভমই বলছে টুইট্যার সমীক্ষা

.