জালে ধরা পড়ল বিশাল হাঙর, সমুদ্রে ফিরিয়ে প্রশংসা কুড়োলেন মত্সজীবী

‘ইন সিজন ফিশ' নামের একটি গ্রুপ পরিবেশ ও সমুদ্র এবং সামুদ্রিক প্রাণীদের রক্ষা করার ব্যাপারে সচেতনতা ছড়িয়ে দেওয়ার কাজ করে। তারাই একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছে। 

Updated By: Jan 30, 2020, 08:59 PM IST
জালে ধরা পড়ল বিশাল হাঙর, সমুদ্রে ফিরিয়ে প্রশংসা কুড়োলেন মত্সজীবী

নিজস্ব প্রতিবেদন : হোয়েল শার্ক। বিপন্ন প্রজাতির হাঙর। কেরলের এক মত্সজীবীর জালে সেটি ধরা পড়ে। কিন্তু মত্সজীবী সেই হাঙরটিকে ফের সমুদ্রে ছেড়ে দিলেন। আর তার পরই সেই মত্সজীবীকে কুর্ণিশ জানাচ্ছেন পশু ও পরিবেশপ্রেমীরা। অনেক সময়ই বিরল প্রজাতির মাছ মত্সজীবীদের জালে ধরা পড়ে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সেই মাছ বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করেন মত্সজীবীরা। কেরলের এই মত্সজীবী অবশ্য সেটা করলেন না। তিনি যে মুহূর্তে জানতে পারেন যে হোয়েল শার্ক বিপন্ন প্রজাতির, তিনি সেটিকে সমুদ্রে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেন।

‘ইন সিজন ফিশ' নামের একটি গ্রুপ পরিবেশ ও সমুদ্র এবং সামুদ্রিক প্রাণীদের রক্ষা করার ব্যাপারে সচেতনতা ছড়িয়ে দেওয়ার কাজ করে। তারাই একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছে। কেরলের কোঝিকোড়ে তোলা ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে একটি হোয়েল শার্ক-কে মাছ ধরার নৌকা থেকে সমুদ্রে ছেড়ে দেওয়া হচ্ছে। সেই হোয়েল শার্কটির সারা শরীরে সাদা সাদা ছোপ ছোপ দাগ। হোয়েল শার্ক ৪০ ফিট পর্যন্ত লম্বা হতে পারে। আর এই শার্কটির আকারও বেশ বড়সড়। সাতজন মত্সজীবী এই হোয়েল শার্কটিকে এদিন দড়িতে বেধে সমুদ্রে ছাড়লেন।

আরও পড়ুন-  ভারতে করোনা ভাইরাসের প্রথম থাবা! কেরলের হাসপাতালে ভর্তি পড়ুয়া

India's Wild Life (Protection) Act in 2001-এৱ অন্তর্ভুক্ত করা হয়েছে হোয়েল শার্ককে। বিপন্ন প্রজাতির প্রাণী হিসাবে হোয়েল শার্ককে সুরক্ষিত করার পদক্ষেপ নিয়েছে প্রশাসন। 

.