মাস্টার্স পড়ার জন্য উত্তীর্ণ হলেন ৯৭ বছরের 'যুবক'

স্নাতকতা করেছিলেন স্বধীনতার আগে। তখনও ভারত ব্রিটিশের অধীনে। স্বাধীনতা প্রাপ্তির প্রায় এক দশক আগেই। সালটা ছিল ১৯৩৮। ভারত স্বাধীন হওয়ার পর কেটে গেছে ৫ যুগ। স্নাতকতা সম্পূর্ণ করার ৭৮ বছর মাস্টার্সের পরীক্ষায় বসলেন ৯৭ বছরের 'যুবক'।

Updated By: Apr 26, 2016, 01:34 PM IST
মাস্টার্স পড়ার জন্য উত্তীর্ণ হলেন ৯৭ বছরের 'যুবক'

ওয়েব ডেস্ক: স্নাতকতা করেছিলেন স্বধীনতার আগে। তখনও ভারত ব্রিটিশের অধীনে। স্বাধীনতা প্রাপ্তির প্রায় এক দশক আগেই। সালটা ছিল ১৯৩৮। ভারত স্বাধীন হওয়ার পর কেটে গেছে ৫ যুগ। স্নাতকতা সম্পূর্ণ করার ৭৮ বছর মাস্টার্সের পরীক্ষায় বসলেন ৯৭ বছরের 'যুবক'।

৯৭ বছর বয়সী রাজ কুমার বৈশ্য ইকোনমিক্সে স্নাতকোত্তর পড়াশুনা করতে চান। মাস্টার্সে উত্তীর্ণ হবার পরীক্ষায় ২৩ পাতার উত্তর লিখলেন তিনি, আর পুরোটাই লিখলেন ইংরাজিতে। তিন ঘণ্টার পরীক্ষায় তাঁর পাশে বসে যারা পরীক্ষা দিল তাঁরা সকলেই তাঁর নাতির বয়সী, অনেকে ছিল তাঁদের থেকেও ছোট। কিন্তু রাজ কুমারের লেখনী আর ইচ্ছা সবাইকে 'হার' মানিয়ে দিয়েছিল সেদিন।

"বৈশ্য যেভাবে পরীক্ষা দিয়েছে, তাতে বাকি যুবকদের থেকেও ওর ফল ভালো হয়েছে", এমনটা জানিয়েছেন নালন্দা বিশ্ববিদ্যালয়য়ের এক আধিকারিক।

 রাজ কুমার বৈশ্য, জন্ম গ্রহণ করেছেন ১৯২০ সালের ১ এপ্রিল। উত্তর প্রদেশের বরেলির  রাজ কুমার বৈশ্য ১৯৩৮ সালে আগ্রা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকতা করেন। এবার তিনি মাস্টার্স করবেন নালন্দা মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে।

 

.