অল ইন্ডিয়া মুসলিম উইম্যান হেল্পলাইনের ৭০% কলারই পুরুষ

অল ইন্ডিয়া মুসলিম উইম্যান হেল্পলাইনের সত্তর শতাংশ কলারই মুসলিম পুরুষ, এমনই চমকপ্রদ তথ্য সামনে এল হঠাত্‍ করে। আর যেসব মুসলিম পুরুষরা ফোন করছেন এই নম্বরে তাঁদের অধিকাংশেরই প্রশ্ন হয় তিন তালাক নিয়ে কিংবা সম্পত্তিতে মুসলিম মহিলাদের অধিকার সংক্রান্ত। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল'বোর্ডের তরফে সমস্যাগ্রস্থ মুসলিম মহিলাদের শরিয়া আইনের বিষয়ে সাহায্যের জন্য এই টোল-ফ্রি হেল্পলাইনের ব্যাবস্থা রয়েছে। সেই হেল্পলাইনের কাউন্সিলরদের কথা থেকেই উঠে এল এই তথ্য।

Updated By: Feb 22, 2017, 05:46 PM IST
অল ইন্ডিয়া মুসলিম উইম্যান হেল্পলাইনের ৭০% কলারই পুরুষ

ওয়েব ডেস্ক: অল ইন্ডিয়া মুসলিম উইম্যান হেল্পলাইনের সত্তর শতাংশ কলারই মুসলিম পুরুষ, এমনই চমকপ্রদ তথ্য সামনে এল হঠাত্‍ করে। আর যেসব মুসলিম পুরুষরা ফোন করছেন এই নম্বরে তাঁদের অধিকাংশেরই প্রশ্ন হয় তিন তালাক নিয়ে কিংবা সম্পত্তিতে মুসলিম মহিলাদের অধিকার সংক্রান্ত। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল'বোর্ডের তরফে সমস্যাগ্রস্থ মুসলিম মহিলাদের শরিয়া আইনের বিষয়ে সাহায্যের জন্য এই টোল-ফ্রি হেল্পলাইনের ব্যাবস্থা রয়েছে। সেই হেল্পলাইনের কাউন্সিলরদের কথা থেকেই উঠে এল এই তথ্য।

উল্লেখ্য, দীর্ঘকাল ধরেই তিন তালাক নিয়ে আইনি দড়ি টানাটানি চলছে। সম্প্রতি কেন্দ্রের মোদী সরকার হলফনামা জারি করে দেশের শীর্ষ আদালতকে ইসলাম ধর্মের এই রীতিটিকে বাতিল করার দাবি জানিয়েছে। কেন্দ্রের দাবি, এই ব্যবস্থা সার্বিকভাবে মহিলাদের অধিকারের পরিপন্থী। পক্ষান্তরে মুসলিম পার্সোনাল ল'বোর্ডের তরফে তিন তালাকের পক্ষে সওয়াল করা হয়েছে। তাঁদের দাবি এটি 'পার্সোনাল ল', ধর্মীয় বিশ্বাসের উপর রচিত, ফলে দেশের বিচার ব্যবস্থার এই বিষয়ে হস্তক্ষেপ করার কোনও অধিকারই নেই।

তবে মুসলিম মহিলাদের হেল্পলাইনে মুসলিম পুরুষদের মাত্রাতিরিক্ত ফোন কল এবং সুনির্দিষ্টভাবে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়ার মধ্যে দিয়েই আদপে মুসলিম সমাজে মহিলাদের অধিকার সত্যি কতটা সুনিশ্চিত সেই প্রশ্নটিকেই আবারও প্রাসঙ্গিক করে তুলল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। (আরও পড়ুন- 'সায়নাইড সঙ্গ' থেকে মুক্তি চিন্নাম্মা শশীকলার)

.