মায়ানমারের জঙ্গি ঘাঁটিতে হামলা চালনাকারী স্পেশাল সেনা দল সাহসিকতার জন্য সাতটি মেডেল পাচ্ছে

মায়ানমারের সীমান্ত অতিক্রম করে ভারতীয় যে সেনা দল উত্তর-পূর্বের জঙ্গি ঘাঁটির উপর আক্রমণ হেনেছিল স্বাধীনতা দিবসে তাদের সাহসিকতার জন্য বিশেষ রাষ্ট্রীয় পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হল। একটি কৃতী চক্র, একটি সৌর্য চক্র ও পাঁচটি সেনা মেডেল পাচ্ছেন ওই দলের সদস্যরা।

Updated By: Aug 15, 2015, 10:25 AM IST
মায়ানমারের জঙ্গি ঘাঁটিতে হামলা চালনাকারী স্পেশাল সেনা দল সাহসিকতার জন্য সাতটি মেডেল পাচ্ছে

ওয়েব ডেস্ক: মায়ানমারের সীমান্ত অতিক্রম করে ভারতীয় যে সেনা দল উত্তর-পূর্বের জঙ্গি ঘাঁটির উপর আক্রমণ হেনেছিল স্বাধীনতা দিবসে তাদের সাহসিকতার জন্য বিশেষ রাষ্ট্রীয় পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হল। একটি কৃতী চক্র, একটি সৌর্য চক্র ও পাঁচটি সেনা মেডেল পাচ্ছেন ওই দলের সদস্যরা।

লেফট্যানেন্ট কলোনেল নেক্টার সানজেনবাম পাচ্ছেন কৃতী চক্র। সাহসিকতার জন্য এটি দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার। হাবিলদার তানকা কুমার লিম্বু পাচ্ছেন সৌর্য চক্র। মেজর প্রশান্ত যাদব, লেফটেন্যান্ট কৃষ্ণান কান্ত, হাবিলদার রাজ বাহাদুর তামাং, নাইকস মনোজ কুমার ও ভুপিন্দ্র সিংকে।

গত ৮ ও ৯ জুন ২১ প্যারা এসএফ কমান্ডোরা গোপনে মায়ানমারের সীমান্ত অতিক্রম করে জঙ্গি ঘাঁটিতে আক্রমণ চালায়। এই ঘটনায় অন্তত ২০ জন জঙ্গির মৃত্যু হয়। দুটি এসএসসিএন(কে) ও অনান্য জঙ্গি ঘাঁটিতে আক্রমণ হানা হয়।

মণিপুরে চান্দেলে ৪জুন জঙ্গি হানায় ১৮জন সেনার মৃত্য হয়। তার জবাবেই সীমান্ত টপকে জঙ্গি ঘাঁটিতে হামলা চালান ভারতীয় কম্যান্ডাররা।

এ বছর কেউ অবশ্য সাহসিকতার সর্বোচ্চা পুরস্কার অশোক চক্র পাচ্ছেন না।

.