পুরনিগম গঠনের পরই সাতটি পুরসভায় হবে ভোট, নির্দেশ সুপ্রিম কোর্টের

অবশেষে সুপ্রিম কোর্টে পুর নির্বাচন মামলার ফয়সালা হল। রাজ্যের ইচ্ছেতেই সায় দিল নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, পুরনিগম গঠনের পরই ভোট হবে রাজ্যের সাতটি পুরসভার।

Updated By: May 25, 2015, 05:28 PM IST

ওয়েব ডেস্ক: অবশেষে সুপ্রিম কোর্টে পুর নির্বাচন মামলার ফয়সালা হল। রাজ্যের ইচ্ছেতেই সায় দিল নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, পুরনিগম গঠনের পরই ভোট হবে রাজ্যের সাতটি পুরসভার।

জামুড়িয়া, আসানসোল, কুলটি, রানিগঞ্জ, রাজারহাট-গোপালপুর, বিধাননগর ও বালি। রাজ্যের সাত পুরসভার ভোট কবে? হাইকোর্টের নির্দেশ ছিল, ১৬ জুনের মধ্যে ভোট করতে হবে ৭টি পুরসভার। কিন্তু, পুরনিগম গঠন না করে ভোট না করানোর অবস্থানে অনড় ছিল রাজ্য। বিষয়টি নিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় রাজ্য। শীর্ষ আদালতে সোমবার মামলার শুনানি ছিল।  শীর্ষ আদালত জানতে চায়, রাজ্য কতদিনের মধ্যে পুর নিগম গঠনের প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে?

আগেরদিনের গরহাজিরার পর এদিন হাজির ছিলেন কমিশনের আইনজীবী অনিল ধাওয়ান। তিনি রাজ্যের কোনও বিরোধিতা তো করলেনই না উল্টে পুরো সুবিধা করি দিলেন রাজ্যেরই। আদালতে  জানালেন, পুরনিগমে গঠনের কাজ কতদিনের মধ্যে শেষ করা সম্ভব তা শীর্ষ আদালতকে জানাক রাজ্য।

রাজ্য জানায়, ৭টি পুরসভা মিলিয়ে ৩টি পুরনিগম গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। ১৫ই জুনের আগে কাজ শেষ করা সম্ভব নয়।

দুপক্ষের বক্তব্য শুনে সর্বোচ্চ আদালত নির্দেশ দেয়। ৩০ জুনের মধ্যে পুরনিগম গঠনের যাবতীয় কাজ শেষ করতে হবে। তারপরই ভোটের দিনক্ষণ ঘোষণা করুক কমিশন।

রাজ্য নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ পুর ভোট করানোর কথা চিন্তাভাবনা করছেন তাঁরা।

.