১০ অতিথির উপস্থিতিতে ইতিহাসের পাতায় ৬৯তম সাধারণতন্ত্র দিবস

২০১৮ সালের সাধারণতন্ত্র দিবসেই  প্রথম একসঙ্গে ১০ জন প্রধান অতিথি উপস্থিত থাকলেন প্যারেড অনুষ্ঠানে।

Updated By: Jan 26, 2018, 07:17 PM IST
১০ অতিথির উপস্থিতিতে ইতিহাসের পাতায় ৬৯তম সাধারণতন্ত্র দিবস

নিজস্ব প্রতিবেদন: ইতিহাসে স্থান পেল ভারতের ৬৯তম সাধারণতন্ত্র দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি দেশের সংবিধান গৃহীত হওয়ার পর থেকে ২০১৮ সালের সাধারণতন্ত্র দিবসেই  প্রথম একসঙ্গে ১০ জন প্রধান অতিথি উপস্থিত থাকলেন প্যারেড অনুষ্ঠানে। এবারের প্যারেডে আসিয়ানভুক্ত ১০ দেশের রাষ্ট্র নায়কই সাক্ষী থাকলেন ভারতীয় সেনার শৌর্য এবং সার্বিক ঐতিহ্যের।

দেশের সাধারণতন্ত্র দিবসে আমন্ত্রিত অতিথিদের বিষয়ে বিশদে জানতে চেয়ে সম্প্রতি একটি আরটিআই আবেদন জমা পড়েছে। তথ্য জানার অধিকার আইনে করা সেই আবেদনের উত্তরে ভারতের বিদেশ মন্ত্রক এ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। আর সেই তথ্য ভান্ডার থেকেই উছে এসেছে বেশ কিছু চমকপ্রদ কিছু তথ্য ও পরিসংখ্যান। আসুন, এক ঝলকে জেনে নেওয়া যাক-

* বিগত ৬৮ বছরে মোট ১০টি সাধারণতন্ত্র দিবসে কোনও অতিথিই আমন্ত্রিত হননি। সেই বছরগুলি হল- ১৯৫২, ১৯৫৩, ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৯, ১৯৬২, ১৯৬৪, ১৯৬৬, ১৯৬৭ এবং ১৯৭০।

* ১০৭১ সাল থেকে প্রতিটি সাধারণতন্ত্র দিবসের প্যারেডে উপস্থিত থেকেছেন ভিন দেশের রাষ্ট্র নায়করা।

* ২০১৭ সাল পর্যন্ত হিসাব করলে ভারতের সাধারণতন্ত্র দিবসে মোট ৪২ দেশের প্রতিনিধিরা উপস্থিত থেকেছেন।

* আজ পর্যন্ত ভারতের সাধারণতন্ত্র দিবসে সবচেয়ে বেশিবার প্রধান অতিথি হয়ে এসেছেন ফ্রান্সের রাষ্ট্র নায়করা (মোট ৫ বার)।

* পাকিস্তানি প্রতিনিধিরা মোট ২ বার ভারতের সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়েছেন। ১৯৫৫ সালে এসেছিলেন তত্কালীন পাক গভর্নর জেনারেল মালিক গুলাম মহম্মদ এবং ১৯৬৫ সালে পাকিস্তানের কৃষিমন্ত্রী রানা আব্দুল হামিদ। রানা আব্দুল হামিদের আমন্ত্রণ সত্যিই বিরল। কারণ, এই অনুষ্ঠানে সাধারণত রাষ্ট্রপ্রধানরা আমন্ত্রণ পেয়ে থাকেন।

* সাধারণতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করার জন্য এখনও পর্যন্ত মাত্র ৩ রাষ্ট্রপ্রধান এ দু'বার আমন্ত্রণ পেয়েছেন এবং উপস্থিত থেকেছেন। তাঁরা হলেন- ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট জ্যাকস চিরাক, ভুটানের চতুর্থ রাজা জিগমে সিংগি ওয়াংচু এবং যুগস্লোভিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট জোসিপ টিটো।

* রানি এলিজাবেথ একবার আমন্ত্রণ পেয়েছিলেন।

* ভারতের সাধারণতন্ত্র দিবসের ইতিহাসে আজ পর্যন্ত  একবারই আমন্ত্রণ পেয়েছেন কোনও চিনা প্রতিনিধি, সালটি ১৯৫৮।

* ২০১৮ সালের সাধারণতন্ত্র দিবসে উপস্থিত ১০ রাষ্ট্রপ্রধানরা হলেন- ব্রুনেই-এর সুলতান হাসানাল বলকিয়া, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, লাওসের থংলউন সিসোউলিথ, মালেশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রজাক, মায়ানমারের স্টেট কাউন্সিলর আন সান সু চি, ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো রাও ডুটেরট, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান পু।

এবার দেখুন, ভারতীয় বিদেশ মন্ত্রকের প্রকাশ করা সম্পূর্ণ তালিকা-

.