৬৮ তম প্রজাতন্ত্র দিবসে অত্যাধুনিক সমরাস্ত্রের প্রদর্শন

জমি থেকে আসমান। শত্রু মোকাবিলায় সর্বত্রই সমান দক্ষ ভারতীয় সেনা। ৬৮ তম প্রজাতন্ত্র দিবসে রাজধানীর রাজপথে ধুলো উড়িয়েছে সেনাবাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ। অত্যাধুনিক সমরাস্ত্রের প্রদর্শনও ছিল নজরকাড়া। এবারে বিশেষ চমক ছিল ভারতীয় সেনার যুদ্ধ বিমান তেজস। এবারই প্রথম কুচকাওয়াজে অংশ নিয়েছেNSG কমান্ডোরা।

Updated By: Jan 26, 2017, 11:35 PM IST
৬৮ তম প্রজাতন্ত্র দিবসে অত্যাধুনিক সমরাস্ত্রের প্রদর্শন

ওয়েব ডেস্ক: জমি থেকে আসমান। শত্রু মোকাবিলায় সর্বত্রই সমান দক্ষ ভারতীয় সেনা। ৬৮ তম প্রজাতন্ত্র দিবসে রাজধানীর রাজপথে ধুলো উড়িয়েছে সেনাবাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ। অত্যাধুনিক সমরাস্ত্রের প্রদর্শনও ছিল নজরকাড়া। এবারে বিশেষ চমক ছিল ভারতীয় সেনার যুদ্ধ বিমান তেজস। এবারই প্রথম কুচকাওয়াজে অংশ নিয়েছেNSG কমান্ডোরা।

সমরসজ্জা, আর বর্ণাঢ্য কুচকাওয়াজে রঙিন দিল্লির রাজপথ।৬৮ তম প্রজাতন্ত্র দিবসে  এবারের সামরিক শক্তি প্রদর্শনের বড় চমক ছিল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধ বিমান তেজস। ঘণ্টায় ১৩৫০ কিমি উড়তে পারা অত্যাধুনিক এই যুদ্ধ বিমান বিশ্বের সেরা যুদ্ধবিমানদের মধ্যেই পড়ে।

আরও পড়ুন- ফেব্রুয়ারির শেষেই উঠতে চলেছে টাকা তোলায় ঊর্ধ্বসীমা, ইঙ্গিত ব্যাঙ্কের

আধুনিক এই যুদ্ধ বিমানের সমতালিকায় পড়ে ফ্রেঞ্চ মিরেজ ২০০০, অ্যামেরিকান F-16 এবং সুইডিশ গ্রিপেন। সামরিক প্রদর্শনে এই প্রথমবার অংশ নিয়েছে জঙ্গি দমনে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত NSG কমান্ডোরা। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে অভিবাদন জানিয়েছেন, কালো পোশাকে সজ্জিত ৬০ জন কমান্ডো।

আকাশে খেল দেখিয়েছে ভারতীয় বায়ুসেনার MI -35 হেলিকপ্টার।

চলতি বছরটিকে ইয়ার অফ সাবমেরিন হিসাবে চিহ্নিত করেছে ভারতীয় নৌবাহিনী। রাজপথের রাস্তায় দেখা গেছে  দুই সাবমেরিন কালভরি ও খান্দেরিকে।

আরও পড়ুন- বিজেপির সঙ্গে জোটে নেই শিবসেনা : উদ্ধব ঠাকরে

আকাশেও সামরিক শক্তিতে সমান দক্ষ ভারত।   নজর কেড়েছে শত্রুকে ঘায়েল করতে সিদ্ধহস্ত আধুনিক যুদ্ধ বিমান MI-35, C-130J, সুপার হারকিউলিস এয়ারক্রাফট,C-17 গ্লোব মাস্টারের আকাশ মহড়া।

মিলটারি পুলিস বাইকের খেলও দেখার মতো।  হাজারো স্টান্ট। ল্যাডার,লোটাস,ডবল বার,ক্রিসমাস ট্রি,সুদর্শন চক্র,পিরামিড,ফুলদানি। চোখ জুড়োনো সমরসজ্জা আর দক্ষ সেনা বাহিনীর কুচকাওয়াজে সরগরম হয়েছে  রাজধানীর রাজপথ।

.