গোমূত্র-গোবরের ব্যবসা শুরু করলে ৬০ শতাংশ আর্থিক সাহায্য দেবে কেন্দ্র!

খাতিরিয়া জানান, তরুণ প্রজন্মকে উত্সাহ দিতে শুধু দুধ বা ঘি নয়, গরুর বর্জ্যকে কাজে লাগিয়ে আয় হয়, সে জন্য সব রকমের সাহায্য করবে কেন্দ্র

Updated By: Sep 9, 2019, 01:34 PM IST
গোমূত্র-গোবরের ব্যবসা শুরু করলে ৬০ শতাংশ আর্থিক সাহায্য দেবে কেন্দ্র!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুধু দুধ নয়, গোমূত্র এবং গোবরও সফলভাবে বাণিজ্যকরণ করা যায়, তার জন্য তরুণ প্রজন্মকে আর্থিক সহয়তা দেবে কেন্দ্র। ‘স্টার্ট আপ ইন্ডিয়ার’ আওতায় যাঁরা গো-সংক্রান্ত পণ্যের ব্যবসা করবেন, তাঁদের  প্রাথমিক মূলধনের ৬০ শতাংশ সহয়তা করবে সরকারই। গান্ধীনগরে অন্তরপ্রেনরশিপ ডেভালপমেন্ট ইন্সটিটিউট অব ইন্ডিয়ার একটি অনুষ্ঠানে বক্তৃতা রাখতে গিয়ে এ কথা বলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভ খাতিরিয়া।

খাতিরিয়া জানান, তরুণ প্রজন্মকে উত্সাহ দিতে শুধু দুধ বা ঘি নয়, গরুর বর্জ্যকে কাজে লাগিয়ে আয় হয়, সে জন্য সব রকমের সাহায্য করবে কেন্দ্র। তাঁর কথায়, ঔষধ এবং সার তৈরিতে গোমূত্র ও গোবর ব্যবহার হয়। গো-সংক্রান্ত ব্যবসায় সব ধরনের উত্সাহ দিতে তত্পর কেন্দ্র, তা স্পষ্ট ভাষায় বুঝিয়ে দেন খাতিরিয়া।

আরও পড়ুন- ফের স্থায়ী আমানত ও গৃহঋণে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক

উল্লেখ্য, মোদী সরকার ফেব্রুয়ারিতে ৫০০ কোটি টাকার কামধেনু আয়োগ প্রতিষ্ঠা করে। এই আয়োগের মূল লক্ষ্য গরুর নিরাপত্তা এবং গো সংক্রান্ত বিষয়ে নতুনত্ব ব্যবসার ক্ষেত্র তৈরি করা। খাতিরিয়ার কথায়, গোমূত্র এবং গোবর এই ব্যবসায় নয়া দিশা দেখাতে পারে। ঔষুধ তৈরিতে গোমূত্রের প্রয়োজন হয় বলে দাবি তাঁর। তাই অত্যাধুনিক উপায়ে গোমূত্র শোধণ করে কীভাবে ব্যবসা  করা যায় তার প্রশিক্ষণও দেবে কেন্দ্র। ইতিমধ্যে বিভিন্ন গোশালায় এ ধরনের প্রশক্ষিণ হচ্ছেও বলে জানান তিনি। এর আগে হরিয়ানা, উত্তর প্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যে গো-পর্যটন তৈরির ঘোষণা করেন কামধেনু আয়োগের চেয়ারম্যান।

.