Farmer's Protest: দিল্লির Tikri সীমান্তে কৃষকের আত্মহত্যা, ব্যাপক উত্তেজনা

৭০  দিন ধরে দিল্লির বিভিন্ন সীমান্তে আন্দোলন জারি রেখেছেন কৃষকরা।

Updated By: Feb 7, 2021, 10:26 AM IST
Farmer's Protest: দিল্লির Tikri সীমান্তে কৃষকের আত্মহত্যা, ব্যাপক উত্তেজনা

নিজস্ব প্রতিবেদন- দিল্লির Tikri সীমান্তে আত্মঘাতী ৫২ বছর বয়সী এক কৃষক। দিল্লির বহু সীমান্তে প্রায় ৭০ দিন ধরে চলছে কৃষকদের আন্দোলন (Farmer's Protest)। এর আগেও আন্দোলনরত কৃষকদের আত্মহত্যায় ঘটনা ঘটেছে। টিকরি সীমান্তে কৃষকের আত্মহত্যার ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। পুলিস ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। মৃত কৃষকের দেহ ময়না তদন্তে জন্য পাঠানো হয়েছে। Haryana ও Punjab-এর কয়েক হাজার কৃষক গত ৭০  দিন ধরে দিল্লির বিভিন্ন সীমান্তে আন্দোলন জারি রেখেছেন। তিনটি কৃষি আইন প্রত্যাহারের জন্য সরকারের উপর চাপ বাড়ছে ক্রমশ।

গত মাসে এই Tikri সীমান্তেই আরও এক কৃষক আত্মঘাতী হয়েছিলেন। ডিসেম্বরে টিকরি সীমান্ত থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একজন আইনজীবী আত্মঘাতী হয়েছিলেন। তার আগে Sant Ram Singh নামের এক শিখ ধর্মপ্রচারক কৃষক আন্দোলনের সমর্থনে আত্মহত্যা করেছিলেন। Singhu সীমান্তে তাঁর আত্মহত্যা পর ব্যাপক উত্তেজনা ছড়িয়েছিল। সেই ধর্মপ্রচারক সুইসাড নোটে লিখে গিয়েছিলেন, কৃষকদের কষ্ট ও যন্ত্রণা তিনি আর সহ্য করতে পারছিলেন না। তাই আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। দিনকয়েক আগে দিল্লির সীমান্তে থেকে বাড়ি ফেরার পর ২২ বছর এক কৃষকের আত্মহত্যার ঘটনাও প্রকাশ্যে এসেছিল। 

আরও পড়ুন-  গ্রেটা থুনবার্গের Toolkit-এর পিছনে মো ধালিওয়াল, শিখ ব্যবসায়ীর খোঁজে Delhi Police

সিংঘু সীমান্তে ৬৫ বছর বয়সী এক কৃষক বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তবে সতীর্থদের চেষ্টায় তিনি প্রাণে বেঁচে যান। কৃষক সংগঠনগুলির সঙ্গে বারবার আলোচনায় বসেছিল সরকার পক্ষ। তবে সমস্যার সমাধান হয়নি। কৃষকরা তাঁদের দাবিতে অনড়। তিনটি কৃষি আইন প্রত্যাহার ছাড়া সরকারের অন্য কোনও প্রস্তাবে সায় দিতে নারাজ কৃষকরা। গত মাসে ১১ দফার আলোচনায় সরকার কৃষকদের প্রস্তাব দিয়েছিল, অন্তত এক-দেড় বছরের জন্য তিনটি কৃষি আইনের সুফল যাচাই করে দেখা হোক। কিন্তু কৃষকরা সেই প্রস্তাবে রাজি হননি। 

.