এদেশের ৪৪% কলেজ পড়ুয়াদের মতে মহিলাদের অত্যাচার সহ্য করাই উচিৎ

নির্ভয়রার অন্যতম ধর্ষক খুনি মুকেশ সিংয়ের বয়ান প্রকাশ্যে চলে আসার পর তীব্র প্রতিক্রিয়া দেশ জুড়ে। ধর্ষণের পক্ষে মুকেশ যেভাবে সওয়াল করেছে, যে ভাবে নির্ভয়ার উপর চরম যৌন নির্যাতনকে 'বৈধতা' দেওয়ার চেষ্টা করেছে, যে ভাবে 'ভাল' আর 'খারাপ' মেয়ের সজ্ঞা বেঁধে দিতে চেয়েছে তাতে ক্ষুব্ধ প্রত্যেকেই। অবিলম্বে নির্ভয়ার ধর্ষণ ও খুনের ঘটনায় জড়িত প্রত্যেকের মৃত্যুদণ্ডের দাবি উঠেছে আরও একবার। আজ না হয় কাল, মুকেশ তার প্রাপ্য সাজা পাবেই। কিন্তু মুকেশের ভাবনার উল্টো পথে কি সত্যিই ভাবে পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের যুবসমাজ? সমীক্ষা কিন্তু অন্য কথা বলছে।  

Updated By: Mar 3, 2015, 05:15 PM IST
এদেশের ৪৪% কলেজ পড়ুয়াদের মতে মহিলাদের অত্যাচার সহ্য করাই উচিৎ

ওয়েব ডেস্ক: নির্ভয়রার অন্যতম ধর্ষক খুনি মুকেশ সিংয়ের বয়ান প্রকাশ্যে চলে আসার পর তীব্র প্রতিক্রিয়া দেশ জুড়ে। ধর্ষণের পক্ষে মুকেশ যেভাবে সওয়াল করেছে, যে ভাবে নির্ভয়ার উপর চরম যৌন নির্যাতনকে 'বৈধতা' দেওয়ার চেষ্টা করেছে, যে ভাবে 'ভাল' আর 'খারাপ' মেয়ের সজ্ঞা বেঁধে দিতে চেয়েছে তাতে ক্ষুব্ধ প্রত্যেকেই। অবিলম্বে নির্ভয়ার ধর্ষণ ও খুনের ঘটনায় জড়িত প্রত্যেকের মৃত্যুদণ্ডের দাবি উঠেছে আরও একবার। আজ না হয় কাল, মুকেশ তার প্রাপ্য সাজা পাবেই। কিন্তু মুকেশের ভাবনার উল্টো পথে কি সত্যিই ভাবে পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের যুবসমাজ? সমীক্ষা কিন্তু অন্য কথা বলছে।  

খাতায় কলমে এদেশ গণতান্ত্রিক হলেও দেশের মানসিকতা কতটা গণতান্ত্রিক সে বিষয়েই প্রশ্ন তুলে দিল বেঙ্গালুরুর এনজিও চিলড্রেনস মুভমেন্ট ফর সিভিক অ্যায়ারনেসেস-এর একটি সমীক্ষা।

সারা দেশ জুড়ে বেশ কয়েকটি রাজ্যের বেশ কিছু স্কুল-কলেজের পড়ুয়াদের উপর একটি সমীক্ষা চালিয়েছে  এই এনজিও-টি। আর তাতেই উঠে এসেছে ভয়াবহ কিছু তথ্য।

> ৪৪% কলেজ পড়ুয়া মনে করে মহিলাদের কিছু মাত্রায় তাদের উপর হওয়া হিংসা সহ্য করে নেওয়াই উচিৎ।

> ৬৫% স্কুল পড়ুয়া জানেই না যে তারা ভারতের নাগরিক।

> ৬৫% কলেজ পড়ুয়ারা মনে করে ভিন্ন ধর্মের ছেলে-মেয়েদের প্রকাশ্যে দেখা করা উচিৎ নয়।  

> ৫১% কলেজ পড়ুয়ার বিশ্বাস মেয়েদের মূলত গৃহস্থালীর কাজকর্মই করা উচিৎ।

এখানেই থেমে নেই পিছিয়ে পড়া মানসিকতার উদাহরণ। গণতন্ত্রের উল্টো পথে হেঁটে অধিকাংশ কলেজ পড়ুয়া দেশে মিলিটারি শাসন ব্যবস্থার পক্ষে রায় দিয়েছে। তারা মনে করেনা পরিচারক বা পরিচারিকাদের নূন্যতম মজুরির অধিকার আছে। এক তৃতীয়াংশ ছাত্রী ও এক চতুর্থাংশ ছাত্ররা বিয়ের সময় ডাউরির পক্ষেই মত দিয়েছে।

চিলড্রেনস মুভমেন্ট ফর সিভিক অ্যায়ারনেসেস সংস্থাটি বেশ কিছুদিন ধরেই ভারতে যুবসমাজের মধ্যে গণতান্ত্রিক অধিকার সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি নিয়ে কাজ করে। এর আগে এই বিষয়ে এত বৃহৎ মাপের সমীক্ষা খুব কমই হয়েছে।

সংস্থাটির ডিরেক্টর মঞ্জুনাথ সদাশিব বলেছহেন ''ভারতের যুব সম্প্রদায়ের মধ্যে লিঙ্গ, বিভিন্ন ক্ষেত্রে বিভিন্নতা ও সামাজিক বিষয়গুলি নিয়ে যে অসহিষ্ণুতা এই সমীক্ষার ফলে সামনে এসেছে তা একাধারে সমস্যাজনক ও হতাশাব্যঞ্জক।

একমাত্র পরিবেশ রক্ষার প্রশ্নে ৭০% পড়ুয়ারাই সদার্থক উত্তর দিয়েছে। বেশিরভাগই পুকুর বাঁচানো, বৃষ্টির জল সংরক্ষণের উপযোগীতা স্বীকার করে নিয়েছেন।

ইন্ডিয়ান মার্কেট রিসার্চ ব্যুরোর সহযোগিতায় করা এই সমীক্ষাটি ১১টি রাজ্যে মোট ১০,৫৪২ জন পড়ুয়াকে নিয়ে করা হয়েছে। যার মধ্যে ৬,১৬৮ জন ক্লাস নাইনের ও ৪,৩৭৪ জন স্নাতোকস্তরের পড়ুয়া।

এই সমীক্ষায় উঠে এসেছে আরও একটি অদ্ভুত তথ্য। গুয়াহাটি, লখনউ, পাটনা, জয়পুর, ভোপালের মত নন-মেট্রো শহর গুলির পড়ুয়ারা বেঙ্গালুরু, দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই ও আহমেদবাদের মত মেট্রো শহরগুলির পড়ুয়াদের তুলনায় অনেক বেশি প্রগতিশীল ধারণা পোষণ করে।

 

 

.