Pollution In India: বিশ্বের দূষিত শহরগুলির মধ্যে বেশিরভাগই ভারতের, কত নম্বরে কলকাতা?

ভারত ছাড়া পাকিস্তানের ফয়জলবাদ ও লাহোর, বাংলাদেশের ঢাকা, চিনের হটান, বেজিং, আফগানিস্তানের কাবুল, নেপালের কাঠমান্ডু, ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে দূষিত শহরদের এই তালিকায়। পরিবেশবিজ্ঞানীদের মতে, গ্রিন হাউজ গ্যাসই এই দূষণের জন্য দায়ী।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 14, 2023, 09:27 PM IST
Pollution In India: বিশ্বের দূষিত শহরগুলির মধ্যে বেশিরভাগই ভারতের, কত নম্বরে কলকাতা?
ভারতের সবচেয়ে দূষিত শহরের নাম গাজিয়াবাদ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একবার বিশ্ব মঞ্চে ভারতের (India) মুখ পুড়ল। বিশ্বের সবচেয়ে দূষিত (Pollution) শহরের তালিকার শীর্ষে ভারত। সম্প্রতি পৃথিবীর সবচেয়ে দূষিত ৫০টি শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। সেই সমীক্ষা অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে উঠে এসেছে দিল্লির (Delhi) নাম। ভারতের আরও ২১টি জায়গা দূষিত শহরের তালিকায় স্থান পেয়েছে। তবে প্রথম ৫০-এ নেই কলকাতা (kolkata)।

বিশ্বের মোট ৩৫৫টি শহরে এই সমীক্ষা চালিয়েছিল সুইডেনের (Sewden) আইকিউ এয়ারভিসুয়াল (IQAir AirVisual)। সম্প্রতি ২০১৯ সালের রিপোর্ট পেশ করেছে এই সংস্থা। তাদের সমীক্ষার পর দেখা যায় গোটা বিশ্বে মাত্র ৫টি শহর নির্ধারিত দূষণমাত্রার নিচে। সবচেয়ে হতাশার কথা, তালিকায় প্রথম যে ৫০টি শহর রয়েছে, এরমধ্যে ২১টিই ভারতের। এমনকী প্রথম ২০টি শহরের মধ্যে ১৪টি এদেশের শহর। সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে উঠে এসেছে দিল্লির নাম। এখানকার দূষণের মাত্রা কোথাও ৯০০, কোথাও ১৬০০ ছুঁয়েছে। দিল্লির পাশাপাশি তালিকায় রয়েছে গাজিয়াবাদ (Gaziabad)। এই শহরের অবস্থা সবচেয়ে খারাপ। সবেচেয় নোংরা শহরের তালিকায় স্থান পেয়েছে এটি। তবে প্রথম ৫০টি শহরের মধ্যে নেই কলকাতার নাম।

আরও পড়ুন: হিরে ব্যবসায়ীর মেয়ের সঙ্গে চুপেসাড়ে বাগদান সারলেন আদানি পুত্র, ভাইরাল ছবি

আরও পড়ুন: অপছন্দের পোশাকে কেন স্ত্রী, রাগে তরুণীকে খুন স্বামীর

ভারত ছাড়া পাকিস্তানের ফয়জলবাদ ও লাহোর, বাংলাদেশের ঢাকা, চিনের হটান, বেজিং, আফগানিস্তানের কাবুল, নেপালের কাঠমান্ডু, ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে দূষিত শহরদের এই তালিকায়। পরিবেশবিজ্ঞানীদের মতে, গ্রিন হাউজ গ্যাসই এই দূষণের জন্য দায়ী। তবে দূষণের মাত্রা ভারতে বেশি হলেও চিন এদিকে থেকে অনেকটাই এগিয়ে গিয়েছে। চিনের রাজধানী বেজিং একসময় ছিল অত্যন্ত দূষিত শহর। কিন্তু গত কয়েক বছরে সেখানকার বাতাসের মান ভালো হয়েছে। অন্যদিকে ক্রমশই পিছিয়ে পড়ছে ভারত। যদিও দূষিত IQAir AirVisual-এর মতে কলকাতা প্রথম ৫০-এ স্থান পায়নি, কিন্তু কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গ গত কয়েকবছরে দূষণ বেড়েছে মাত্রাতিরিক্তভাবে। দূষণের জন্য শ্বাসনালী, ফুসফুসের ক্যানসার, হাঁপানি শরীরে দানা বাঁধছে। দূষণের জন্য প্রতি বছর গড়ে ১২ লক্ষ লোকের মৃত্যু হয় ভারতে। বিশ্বজুড়ে এই সংখ্যা ছাড়িয়েছে ৭০ লক্ষ। তাই দূষণ নিয়ে এখন কোনও ব্যবস্থা না নিলে ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা প্রবল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta Ap)

.