Ayodhya Ram Mandir: প্রায় তৈরি রাম মন্দির, নেপাল থেকে অযোধ্যায় আসছে শালগ্রাম শিলা

Ayodhya Ram Temple: পাথরগুলি ভূতাত্ত্বিক এবং প্রযুক্তিবিদ সহ বিশেষজ্ঞদের একটি দল চিহ্নিত করেছে। পাথরগুলি হাজার হাজার বছর ধরে চলবে এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হবে না।  

Updated By: Jan 29, 2023, 11:40 AM IST
Ayodhya Ram Mandir: প্রায় তৈরি রাম মন্দির, নেপাল থেকে অযোধ্যায় আসছে শালগ্রাম শিলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণ কাজ পুরোদমে চলছে এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কথায়, মন্দিরটি ২০২৪ সালের জানুয়ারির মধ্যে তৈরি হয়ে যাবে। মন্দিরের বাইরের অংশ তৈরির জন্য কারিগররা উচ্চ মানের পাথর ব্যবহার করছেন। অন্যদিকে নেপাল রাম-সীতার মূর্তি খোদাই করার জন্য অযোধ্যা মন্দিরে দুটি বিশাল শিলা (পাথর) পাঠাচ্ছে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই মূর্তি তৈরিতে শিলা ব্যবহার করা হবে কি না সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন। জানা গিয়েছে, কমিটি মূর্তি তৈরির জন্য মাকরানা মার্বেল ব্যবহার করার কথাও বিবেচনা করছে, কিন্তু এখনও কিছুই চূড়ান্ত হয়নি।

নেপাল কালী গণ্ডকী নদী থেকে অযোধ্যায় দুটি শালিগ্রাম শিলা পাঠাচ্ছে এবং ২৬ জানুয়ারি জনকপুরধামে দুটি পবিত্র পাথর পাঠানোর জন্য পোখারায় একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। পাথর দুটি ট্রাকের মাধ্যমে পরিবহন করা হচ্ছে এবং কনভয়গুলি জনকপুরধাম, মধুবনির পিপরাউন গিরজাস্থান, মুজাফফরপুর এবং গোরখপুর হয়ে অযোধ্যায় পৌঁছবে। ১ ফেব্রুয়ারি অযোধ্যায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Bihar: মদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি প্রাক্তন মুখ্যমন্ত্রীর

একটি ভিডিয়োতে দেখা গিয়েছে যে নেপালের স্থানীয় বাসিন্দারা শিলাদের কাছে প্রার্থনা করছেন। পাথরগুলোর ওজন ৩৫০ টন এবং এগুলি লম্বায় সাত ফুট। প্রতিবেদনে বলা হয়েছে যে পাথরগুলি ভূতাত্ত্বিক এবং প্রযুক্তিবিদ সহ বিশেষজ্ঞদের একটি দল চিহ্নিত করেছে। পাথরগুলি হাজার হাজার বছর ধরে চলবে এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হবে না।

 

আরও পড়ুন: Himanta Biswa Sharma: রাজ্যের কয়েক হাজার মহিলার স্বামী গ্রেফতার হবেন আগামী ৬ মাসে, হুঁশিয়ারি অসমের মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য যে, কালী গন্ডকী নদী, নারায়ণী নামেও পরিচিত। এই নদী শালিগ্রাম শিলার একমাত্র উৎস। শালগ্রাম শিলাগুলি ভগবান বিষ্ণু হিসাবে পূজিত হয় এবং ভগবান রামকে ভগবান বিষ্ণুর অবতার বলা হয়।

গত বছরের নভেম্বরে, নেপালের জানকী মন্দিরে রাম-সীতার মূর্তি নির্মাণের জন্য কালী গণ্ডকী নদী থেকে পাথর আনার ভাবনাকে স্বাগত জানিয়ে চিঠি লিখেছিলেন রাই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.