ATM-এর মাধ্যমে ২৯ লাখ ডেবিট কার্ডের তথ্যচুরি!

কমপক্ষে ২৯ লাখ ডেবিট কার্ডের তথ্য চুরি গেছে বলে আশঙ্কা করছে সরকার। যার পুরোটাই ঘটেছে ATM-এর মাধ্যমে। লোকসভায় এক বিবৃতি পেশ করে অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী সন্তোষ কুমার গাংওয়ার জানান, যেসব সিস্টেমগুলি হিটাচি সুইচের সঙ্গে যুক্ত, সেখানেই ম্যালওয়ার অ্যাটাক হয়েছে। যার ফলে এই বিশাল সংখ্যক কার্ডের গোপন তথ্য চুরি গেছে বলে আশঙ্কা।

Updated By: Mar 18, 2017, 06:51 PM IST
ATM-এর মাধ্যমে ২৯ লাখ ডেবিট কার্ডের তথ্যচুরি!

ওয়েব ডেস্ক : কমপক্ষে ২৯ লাখ ডেবিট কার্ডের তথ্য চুরি গেছে বলে আশঙ্কা করছে সরকার। যার পুরোটাই ঘটেছে ATM-এর মাধ্যমে। লোকসভায় এক বিবৃতি পেশ করে অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী সন্তোষ কুমার গাংওয়ার জানান, যেসব সিস্টেমগুলি হিটাচি সুইচের সঙ্গে যুক্ত, সেখানেই ম্যালওয়ার অ্যাটাক হয়েছে। যার ফলে এই বিশাল সংখ্যক কার্ডের গোপন তথ্য চুরি গেছে বলে আশঙ্কা।

তিনি এও জানান, বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেয় রিজার্ভ ব্যাঙ্ক। RBI-এর পক্ষ থেকে হিটাচি পেমেন্ট সার্ভিসকে বিষয়টি জানানো হয়। শুরু হয় ফরেন্সিক তদন্ত। সেই তদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট সামনে এলে দেখা যায়, HPS-এর ATM সিস্টেম গতবছর জুলাইতে ম্যালওয়ার অ্যাটাকের কবলে পড়ে।

ATM সুরক্ষা সিস্টেম তারপর ঠিক করা সম্ভব হলেও, POS মেশিনগুলিতে ডেবিট কার্ডের সুরক্ষা এখনও অরক্ষিত। যে কারণে RBI প্রতিটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক নির্দেশ দিয়েছে, অবিলম্বে এই বিষয়ে গ্রাহকদের সচতেন করতে।

আরও পড়ুন, জিওর কারণে এটাই হয়েছে, বলছে রিপোর্ট!

.