Kargil Vijay Diwas 2024: 'কার্গিল বিজয় দিবস'-এর ২৫, শহিদদের স্মরণে দ্রাসে মোদী...

Kargil Vijay Diwas 2024: কারগিল- শব্দ শুনলেই চোখের সামনে ভেসে আসে ইতিহাস। যুদ্ধের ইতিহাস, শহীদের দেশের জন্য জীবন দেওয়ার ইতিহাস। কবে কারগিল দিবস? কেনই বা পালিত হয় এই দিন? জেনে নিন....

Updated By: Jul 25, 2024, 05:47 PM IST
Kargil Vijay Diwas 2024: 'কার্গিল বিজয় দিবস'-এর ২৫, শহিদদের স্মরণে দ্রাসে মোদী...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কার্গিল বিজয় দিবস ভারতের ইতিহাসে একটি ঐতিহাসিক দিন। প্রত্যেক বছর ২৬ জুলাই  দিনটি 'কার্গিল বিজয়' দিবস পালন করা হয়। শুক্রবার ,ভারতে কার্গিল যুদ্ধের বিজয়ের ২৫ তম বিজয় দিবস পালন করা হবে । ১৯৯৯ সালে মে থেকে জুলাই মাস পর্যন্ত প্রায় দু-মাস ধরে  কঠিন পাহাড়ি এলাকায় তীব্র যুদ্ধ হয়, ভারত এবং পাকিস্থানের মধ্যে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঐতিহাসিক ঘটনার ২৫তম বার্ষিকী স্মরণে ২৬ জুলাই, ২০২৪-এ লাদাখের দ্রাসে যাবেন।

আরও পড়ুন: Sukanta Majumder:উত্তরবঙ্গ এবার উত্তর-পূর্বে! প্রধানমন্ত্রীর কাছে কেন এমন আর্জি সুকান্তের?

 কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে লাহোর ঘোষণাপত্রে স্বাক্ষর করা সত্ত্বেও, শান্তি স্বল্পস্থায়ী ছিল। পাকিস্তানি সৈন্য এবং জঙ্গিরা ১৯৯৮-১৯৯৯ সালে শীতকালে জম্মু ও কাশ্মীরের কার্গিল জেলায় অনুপ্রবেশ করেছিল, কাশ্মীর এবং লাদাখের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করার জন্য কৌশলগত অবস্থানও দখল করে। এরপর মে মাসে ভারতীয় সেনাবাহিনী অনুপ্রবেশের বিষয়টি চিহ্নিত করে, এরপরই শুরু হয় কার্গিল অপারেশন। তীব্র যুদ্ধের সাথে শুরু হয় 'অপারেশন বিজয়'। টাইগার হিল পাকিস্থানি সৈন্য এবং জঙ্গিদের থেকে রক্ষা করে।

আরও পড়ুন: Agniveer: প্রাক্তন অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা বিএসএফ-সিআইএসএফের

কার্গিলের চ্যালেঞ্জিং পার্বত্য অঞ্চলে টানা দু-মাস যুদ্ধ চলে , অবশেষে ২৬ জুলাই যুদ্ধের অবসান ঘটে । এবং জয়ের মূল্য হিসাবে প্রায় ৪৯০ জন সৈন্য প্রাণ হারায় । তাই ২৬ জুলাই এই দিনটি  ভারতীয় সৈন্যদের সাহসিকতা ও  আত্মত্যাগের জন্য স্মরণ করা হয় এবং শ্রদ্ধা জানানো হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.