বুদ্ধগয়া ধারাবাহিক বিস্ফোরণে দোষীদের যাবজ্জীবন কারাবাসের সাজা শোনাল আদালত

বুদ্ধগয়ায় মহাবোধি মন্দিরে বিস্ফোরণের ঘটনায় সমস্ত অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল এনআইএ আদালত। ২০১৩ সালের ৭ জুলাই বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে ১০টি বিস্ফোরণ ঘটে। ঘটনায় ২ বৌদ্ধ শ্রমণ-সহ ৫ জন আহত হয়েছিলেন। 

Updated By: Jun 1, 2018, 01:16 PM IST
বুদ্ধগয়া ধারাবাহিক বিস্ফোরণে দোষীদের যাবজ্জীবন কারাবাসের সাজা শোনাল আদালত

নিজস্ব প্রতিবেদন: বুদ্ধগয়ায় মহাবোধি মন্দিরে বিস্ফোরণের ঘটনায় সমস্ত দোষীকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল এনআইএ আদালত। ২০১৩ সালের ৭ জুলাই বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে ১০টি বিস্ফোরণ ঘটে। ঘটনায় ২ বৌদ্ধ শ্রমণ-সহ ৫ জন আহত হয়েছিলেন। 

এদিন এক নাবালককে ৩ বছরের কারাদণ্ডের সাজা শুনিয়েছে আদালত। এই মামলায় গত ২৫ মে উমর সিদ্দিকি, আজহরউদ্দিন কুরেশি, হায়দার আলি, মুজিবুল্লাহ ও ইমতিয়াজ আনসারিকে দোষী সাব্যস্ত করে আদালত। এর মধ্যে উমর ও আজহর ছত্তিসগড়ের রায়পুরের বাসিন্দা। বাকিরা ঝাড়খণ্ডের রাঁচিতে থাকতেন। দোষীরা প্রত্যেকেই পটনা সংশোধনাগারে বন্দি। 

বাড়বে সামরিক সহযোগ, হবে যৌথ নৌমহড়া, সিঙ্গাপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বললেন মোদী

এই মামলার শুনানিতে ৯০ জনের সাক্ষ্য গ্রহণ করে আদালত। এই ঘটনায় অভিযুক্ত এক জেএমবি জঙ্গিকে সম্প্রতি গ্রেফতার করে কলকাতা পুলিস। নুর আলম নামে ওই ব্যক্তি মুর্শিদাবাদের ধুলিয়ান থেকে গ্রেফতার হয়েছিল। 

২০১৩ সালের ৭ জুন বুদ্ধগয়ায় পর পর ১০টি বিস্ফোরণ হয়। উদ্ধার হয় বেশ কয়েকটি তাজা বোমা। ঘটনার তদন্তভার দেওয়া হয় এনআইএ-কে। ওই বছর নভেম্বরে তদন্তকারীরা জানান, বিস্ফোরণের সঙ্গে যুক্ত ইন্ডিয়ান মুজাহিদিন।  

.