জিএসটি বৈঠকে দাম কমতে চলেছে ২০০ নিত্যপ্রয়োজনীয় জিনিসের

ক্ষুদ্র ব্যবসায়ী ও বৃহত্তর গ্রাহক স্বার্থেই ৮০ শতাংশ জিনিসের জিএসটি কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে কাউন্সিল। গুয়াহাটি রওনা হওয়ার আগে বলেন সুশীল কুমার মোদী।

Updated By: Nov 10, 2017, 12:16 PM IST
জিএসটি বৈঠকে দাম কমতে চলেছে ২০০ নিত্যপ্রয়োজনীয় জিনিসের

নিজস্ব প্রতিবেদন : শুক্রবার গুয়াহাটিতে ফের বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল। জুলাইয়ে জিএসটি লাগু হওয়ার পর চার মাসে এই নিয়ে ২৩ তম বৈঠক বসছে কাউন্সিল। বৈঠকে নিত্যপ্রয়োজনীয় প্রায় ২০০টি জিনিস ও পরিষেবার উপর কর কমানো হতে পারে বলে জানিয়েছেন গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স নেটওয়ার্কের প্রধান সুশীল কুমার মোদী। তিনি বলেন, ক্ষুদ্র ব্যবসায়ী ও বৃহত্তর গ্রাহক স্বার্থেই ৮০ শতাংশ জিনিসের জিএসটি কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে কাউন্সিল। ফলে দাম কমতে চলেছে ২০০ নিত্যপ্রয়োজনীয় পণ্যের।

কোন কোন জিনিসের দাম কমতে পারে?
সূত্রে খবর, নিকাশি পাইপ, স্যুটকেস, ওয়ালপেপার, প্লাইউড, ঘড়ি সহ ঘর-গেরস্থালীর বিভিন্ন জিনিসের দাম কমতে চলেছে। দাম কমতে পারে প্লাস্টিকের তৈরি জিনিস ও হাতে তৈরি আসবাবের। একইসঙ্গে কমতে পারে এসি রেস্তরাঁয় খাওয়াদাওয়ার খরচ। দাম কমতে পারে শ্যাম্পু, ইলেকট্রিক সুইচের। পাশাপাশি জিএসটি রিটার্ন ফাইল করা আরও সহজ করা হতে পারে আজকের বৈঠকে।

এদিকে, কেন্দ্রের বার বার জিএসটির হার পরিবর্তনকে কটাক্ষ করেছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। সরকার ভয় পেয়েছে, তাই জিএসটির হার পরিবর্তন করা ছাড়া আর কোনও উপায় নেই বলে মন্তব্য চিদাম্বরমের।

আরও পড়ুন, 'ডিউটি শেষ', মাঝপথেই প্লেন থামিয়ে দিলেন পাইলট!

.