ঝাড়খণ্ডে জোড়া হামলা মাওবাদীদের, মৃত ১ পুলিসকর্মী

মাওবাদী হামলায় ঝাড়খণ্ডে মৃত্যু হল এক পুলিসকর্মীর। একই দিনে তেঁতুলমারির নিচিতপুরে দিল্লি-হাওড়া কর্ড রুটের রেললাইন উড়িয়ে দিল মাওবাদীরা।

Updated By: Jun 27, 2012, 10:11 AM IST

অপারেশন গ্রিন হান্ট বন্ধের দাবিতে বন্ধ চলাকালীনই ঝাড়খণ্ডে জোড়া হামলা মাওবাদীদের। ধানবাদের তোপচাঁচিতে মাওবাদী হামলায় মৃত্যু হয়েছে এক পুলিসকর্মীর। একই দিনে তেঁতুলমারির নিচিতপুরে দিল্লি-হাওড়া কর্ড রুটের রেললাইন উড়িয়ে দিল মাওবাদীরা। 
ধানবাদের তোপচাঁচি থানার কাছে জঙ্গলে টহলরত পুলিসের ওপর গতকাল রাতে হামলা চালায় মাওবাদীরা। একটি টাটা চারশো সাত গাড়িতে টহলদারি চালানোর সময় চারিদিক থেকে ঘিরে ধরে গুলিবৃষ্টি করে মাওবাদীরা। যার জেরে তেরোজন পুলিসকর্মী আহত হন। তাঁদের মধ্যে ধনেশ্বর মাহাত নামে এক পুলিসকর্মীর মৃত্যু হয়েছে। আহত বাকি বারোজন পুলিসকর্মী কেন্দ্রীয় হাসপাতালে ভর্তি।
অন্যদিকে মঙ্গলবার রাত একটা নাগাদ তেঁতুলমারির কাছে লাইনম্যান  দুটি জোরালো বিস্ফোরণের শব্দ শুনতে পান। সঙ্গে সঙ্গে তিনি খবর পাঠান কন্ট্রোল রুমে। পরে ধানবাদ স্টেশন থেকে নিরাপত্তারক্ষী ও রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে যান। তাঁরা দেখেন আপ ও ডাউন দুটি লাইনই বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয়েছে।  এর পাশাপাশি, লাতেহার স্টেশনের কাছে হেহেগেরা হল্টেও রেললাইন বিস্ফোরণে উড়িয়ে দেয় মাওবাদীরা। উড়িয়ে দেওয়া হয় কন্ট্রোল কেবিনও। কেবিন ম্যান মনোজ ঠাকুর ও এক গ্যাংম্যানকে মাওবাদীরা অপহরণ করে। পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। বিস্ফোরণের জেরে গোমো-বরকাকানা রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।
গতকাল রাতে রাত একটা নাগাদ অপারেশন গ্রিন হান্ট বন্ধের দাবিতে পাঁচ রাজ্যে বনধ-এর ডাক দিয়েছে মাওবাদীরা। বনধ চলাকালীন আতঙ্ক ছড়াতেই মাওবাদীরা নাশকতার ঘটনা ঘটিয়েছে বলে মনে করা হচ্ছে।

.