'১২ ইঞ্চির হাত'! স্থানীয়রা বলছে 'অভিশাপের ফল'

Updated By: Aug 13, 2017, 01:51 PM IST
'১২ ইঞ্চির হাত'! স্থানীয়রা বলছে 'অভিশাপের ফল'
সৌজন্যে সংস্থা

ওয়েব ডেস্ক : মানুষের মনে কুসংস্কার, অশিক্ষা এখনও কতটা জমাট বেঁধে রয়েছে, তার প্রমাণ পাওয়া যায় এরকমই একটা-দুটো ঘটনায়। উত্তরপ্রদেশের বাসিন্দা তারিক। জন্ম থেকেই তার হাতের গঠন অস্বাভাবিক। প্রতি হাতের দৈর্ঘ্য ১২ ইঞ্চি করে। স্থানীয়রা তাকে ডাকে 'শয়তান' বলে। স্থানীয়দের বিশ্বাস, 'অভিশাপের ফলেই এই ঘটনা।'

তারিকের রোগটা আসলে কী, এখনও পর্যন্ত কোনও চিকিত্সকই ঠিক করে ঠাওর করে উঠতে পারেননি। যদিও অনেকেই বলেছেন, তারিকের রোগটি আসলে 'এলিফ্যান্ট ফুট ডিসিজ'। অনেকে আবার একে 'এলিফ্যানটাইটিস'ও বলে থাকেন। চলতি ভাষায় যাকে বলে 'গোদ'।

এই রোগে মূলত  শরীরের কোনও বিশেষ অংশের টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধি ঘটে। মূলত পা ও যৌনাঙ্গ ক্ষতিগ্রস্ত হয় এই রোগে। ফুলে ওঠে জায়গাবিশেষ। ফুলে ওঠা জায়গায় জমা হয় শরীরের দূষিত তরল। অনেকসময় এই রোগে মৃত্যুও ঘটতে পারে। এই 'এলিফ্যানটাইটিস' মশাবাহিত রোগ।

তারিক জানিয়েছে, অন্য শিশুরা ভয় পাবে বলে, তাঁকে স্কুলে ভর্তি নেয়নি কর্তৃপক্ষ। নিজে নিজে স্নান, জামাকাপড় পরা, খাওয়া- কিছুই সে পারে না। তাকে সবকিছুই করিয়ে দেয় তার ভাই। আরও বলে, তার হাত দেখে সবাই ভয় পায়। একসময় অল্পকিছু বন্ধুবান্ধব থাকলেও, এখন আর সেরকম কেউ নেই। সবাই ভাবে, 'এটা কোনও অভিশাপের ফল। এটার যে চিকিত্সা করে সারানো সম্ভব, তা কেউ বিশ্বাস করে না।'

 তবে তার পরিবার ও বন্ধুরা আশা ছেড়ে দিলেও, এখনও আশাবাদী তারিক। সে বিশ্বাস করে, তার 'হাত ঠিক হয়ে যাবে'। কিন্তু সমস্যা একটাই, টাকা।

আরও পড়ুন, শকিং নেশা! ইনি বিদ্যুত্ 'খেয়েই' খিদে মেটান

.