শক্তি বাড়ছে কৃষক আন্দোলনের! বাংলা, বিহার, ঝাড়খণ্ডের ১০ হাজার চাষী যাচ্ছেন দিল্লি

এবার আন্দোলনে অন্য রাজ্য থেকেও কৃষকরা এসে যোগ দেবেন।

Updated By: Jan 16, 2021, 01:09 PM IST
শক্তি বাড়ছে কৃষক আন্দোলনের! বাংলা, বিহার, ঝাড়খণ্ডের ১০ হাজার চাষী যাচ্ছেন দিল্লি

নিজস্ব প্রতিবেদন- আরও বৃহত্তর আকার ধারণ করতে পারে দিল্লির কৃষক আন্দোলন (Farmer's Protest)। রাজধানী ও সংলগ্ন রাজ্যগুলির কৃষকরা দিল্লির সীমান্তে আন্দোলনে শামিল হয়েছেন। তাঁদের সেই আন্দোলন প্রায় দুমাস হতে চলল। কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ধর্নায় বসেছেন কৃষকরা। এবার সেই আন্দোলনে অন্য রাজ্য থেকেও কৃষকরা এসে যোগ দেবেন।

 কৃষকদের আন্দোলনে শামিল হতে এবার ওড়িশা থেকে একটি বিশেষ প্রতিনিধিদল দশটি বাস নিয়ে রওনা দিয়েছে। বিভিন্ন রাজ্যের বেশ কয়েকটি জায়গাতে লোক সংগ্রহ করে নিয়ে যাচ্ছে দিল্লিতে আন্দোলনকারী কৃষকদের কাছে। প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন একাধিক কৃষক সংগঠনের লোকজন। সেই দলে চিকিৎসক, আইনজীবী থেকে শুরু করে সমজাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিত্বরা রয়েছেন। তাঁরা জানিয়েছেন, শুধু পশ্চিমবঙ্গ নয়, এখান থেকে ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ হয়ে তাঁরা দিল্লি পৌঁছবেন প্রায় দশ হাজার লোককে সঙ্গে নিয়ে। আন্দোলনরত কৃষকদের পাশে গিয়ে তাঁরা দাঁড়াবেন।

আরও পড়ুন-  'দু-দুটো মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন,' দেশজুড়ে করোনা টিকাকরণের সূচনা প্রধানমন্ত্রীর

শনিবার সেই দল খড়গপুরের নিমপুরাতে এসে দাঁড়িয়ে চা  পান করার সময় সেই দলের একজন জানিয়েছেন, দিল্লি সীমান্তে কৃষকদের আন্দোলন আরও শক্তিশালী ও বৃহত্তর করে তুলতে তাঁরা কৃষকদের পাশে গিয়ে দাঁড়াবেন । যদিও এই সংগঠনের লোকেরা জানিয়েছেন, রাষ্ট্রীয় সংযোগ নবনির্মাণ কিষান সংগঠনের পক্ষ থেকে তাঁরা ওড়িশার ভুবনেশ্বর থেকে এই যাত্রা শুরু করেছেন। একাধিক রাজ্য থেকে সমাজের বিভিন্ন ক্ষেত্রে লোকজন নিয়ে তারা কৃষকদের পাশে থাকতে দিল্লিতে হাজির হবেন। কৃষি আইন   বাতিলের দাবিতে প্রায় দুমাস ধরে আন্দোলনে রয়েছেন দিল্লি, হরিয়ানা, রাজস্থানসহ বিভিন্ন রাজ্যের কৃষকরা। সেই আন্দোলনকে নতুন দিশা দিতে এবার তাঁরাও দিল্লি সীমান্তে হাজির হবেন।

.