রেল যাত্রীদের জন্য ১ টাকায় ১০ লক্ষ টাকার বিমা!

সেপ্টেম্বরের শুরু থেকে IRCTC-র ওয়েবসাইট থেকে রেল যাত্রীরা ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন। শুধু তাই নয়, ট্রেনে যাত্রার সময় কোনওরকম দুর্ঘটনা ঘটলে তার জন্য বিমা করাবে রেল। ১০ লক্ষ টাকার বিমা খরচ যাত্রীরা করতে পারবেন মাত্র ১ টাকার বিনিময়ে।

Updated By: Jul 26, 2016, 10:47 AM IST
রেল যাত্রীদের জন্য ১ টাকায় ১০ লক্ষ টাকার বিমা!

ওয়েব ডেস্ক: সেপ্টেম্বরের শুরু থেকে IRCTC-র ওয়েবসাইট থেকে রেল যাত্রীরা ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন। শুধু তাই নয়, ট্রেনে যাত্রার সময় কোনওরকম দুর্ঘটনা ঘটলে তার জন্য বিমা করাবে রেল। ১০ লক্ষ টাকার বিমা খরচ যাত্রীরা করতে পারবেন মাত্র ১ টাকার বিনিময়ে।

যে সমস্ত যাত্রীর বৈধ টিকিট রয়েছে, একমাত্র তাঁরাই এই বিমার সুবিধা পাবেন। এই বিমা দুর্ঘটনার কারণে মৃত্যু, আহত, শারীরিক বিকলতার জন্য দেওয়া হবে। এই প্রসঙ্গে IRCTC-র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর এ.কে. মানোচা বললেন, 'এই মুহূর্তে বিমার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আশা করা যাচ্ছে সেপ্টেম্বরের শুরু থেকে এই সুবিধা চালু করতে পারব। ট্রেনে দুর্ঘটনার যাবতীয় খরচা-খরচ এই বিমার মধ্যে ধরা থাকবে।'

তিনি আরও বলেন, 'শ্রীরাম জেনারেল, রয়্যাল সুন্দরম এবং ICICI লম্বার্ড, এই ৩টি বিমাকারী সংস্থাকে ঠিক করা হয়েছে, যাঁরা বিমা প্রদান করবে। এদের অন্তর্গত ১৯টি ইন্সিওরেন্স কোম্পানিকে ঠিক করা হয়েছে। তবে যাত্রীরা এই বিমার সুবিধা নেবেন কিনা তা একেবারেই তাঁদের ইচ্ছার উপর নির্ভর করছে।' বর্তমানে প্রায় ৫ লক্ষ টিকিট IRCTC-র ওয়েবসাইট থেকে অনলাইনে বুকিং করা হয়।

.